প্যারিসে পাঠোন্মোচন ও ঈদ আড্ডা

মোড়ক উন্মোচনমোড়ক উন্মোচন

ফ্রান্সের প্যারিস থেকে প্রকাশিত সাহিত্যের ছোটকাগজ ‘স্রোত’-এর পঞ্চম সংখ্যার পাঠোন্মোচন ও ঈদ আড্ডা অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার (১৯ জুন) সন্ধ্যায় প্যারিসের একটি রেস্টুরেন্টে এ পাঠোন্মোচন ও ঈদ আড্ডা আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন স্রোতের সম্পাদক কবি বদরুজ্জামান জামান। মোড়ক উন্মোচন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান। উপস্থাপনা করেন সাংস্কৃতিক কর্মী সুয়েব আহমদ।

আবৃত্তিশিল্পী মুনির কাদেরের দুটি কবিতা পাঠ ও হাসনাত জাহানের একই কবিতা ফরাসি অনুবাদ পাঠের মাধ্যমে পাঠোন্মোচন সূচনা করেন। তারপর স্রোত থেকে পাঠ করেন সালাহউদ্দিন আহমদ, কবি অয়ন শাহ, কবি রেজাউল হায়দার চৌধুরী ও আবৃত্তিশিল্পী মোহাম্মদ গোলাম মোরশেদ প্রমুখ।
আবৃত্তি, আলোচনা ও সংগীত পরিবেশনাআবৃত্তি, আলোচনা ও সংগীত পরিবেশনা

আলোচনায় অংশগ্রহণ করেন হাসনাত জাহান, অ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট রমেন্দু কুমার চন্দ, তথ্যচিত্র নির্মাতা প্রকাশ রায়, সাংস্কৃতিক সংগঠক অলকা বড়ুয়া ও রাকিবুল ইসলাম প্রমুখ।
আলোচকেরা বলেন, সাহিত্যচর্চার ক্ষেত্রে ছোটকাগজের ভূমিকা অপরিসীম। ছোটকাগজ শাশ্বত সত্যের সন্ধান করে থাকে। প্রকৃতির মাঝে নিরন্তর যে সত্য লুকিয়ে আছে তাকে খুঁজে বের করে চিত্রকল্পে রূপ দেওয়া কবি ও লেখকের কাজ। আর ছোটকাগজ এর অনুসন্ধান করে শাশ্বত রূপ দেয়। ছোটকাগজের একটা বৈশিষ্ট্য হচ্ছে সংঘশক্তি। তবে এর ভেতর থেকেও সচেতন লেখকেরা নিজের সৃষ্টিশীল প্রতিভাকে আলাদা করে পাঠকের অনুভবে উজ্জ্বল করে তোলেন। ছোটকাগজ প্রতিনিধিত্ব করে একটি ছোট সমমনা নব্য গোষ্ঠীর, যার চিন্তাভাবনা ও দর্শন চলমান ধারা থেকে ভিন্ন, ব্যতিক্রমী ও অভূতপূর্ব।
অনুষ্ঠানের শেষ পর্বে সংগীত পরিবেশন করেন শিল্পী কুমকুম সাইদা, ইসরাত জাহান ফ্লোরা ও অলকা বড়ুয়া। এ ছাড়া শিশুশিল্পী রামিছা বাতুল সংগীত পরিবেশন করে। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!