সৌদি সরকার কখনও ইসরাইলের শত্রু ছিল না: ইসরাইলি সেনাপ্রধান

এএফপি:ইহুদিবাদী ইসরাইলের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ গাদি ইয়জেনকুত বলেছেন, সৌদি সরকারের সঙ্গে ইসরাইলের পূর্ণাঙ্গ সমঝোতা রয়েছে এবং আলে-সৌদের সরকার কখনও ইসরাইলের শত্রু ছিল না। খবর : এএফপির।

ইসরাইলের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এর আগেও রিয়াদের সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করেছেন। সৌদি কর্মকর্তারাও ইসরাইলের সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্কের কথা কখনও অস্বীকার করার চেষ্টাও করেননি। বরং তারা ইসরাইলের সঙ্গে তাদের সম্পর্ক জোরদারের বিষয়টি তুলেও ধরতে পিছপা হননি। তবে সৌদি সরকার কখনও ইসরাইলের শত্রু ছিল না –এমন দাবি এই উভয় সরকারের পক্ষ থেকে খুব কমই শোনা গেছে। সাম্প্রতিক মাসগুলোতে তেলআবিব-রিয়াদ সম্পর্কের ঘনিষ্ঠতা বেশ জোরালো গতিতে গভীর হচ্ছে। কয়েক মাস আগে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলেছিলেন, ইসরাইল ইহুদিদের দেশ বা রাষ্ট্র হিসেবে একটি বৈধ রাষ্ট্র! অথচ ইহুদিদেরই অনেকেই বলছেন, ইসরাইল একটি বর্ণবাদী তথা ইহুদিবাদী রাষ্ট্র এবং ইহুদি ধর্মের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। ইহুদি ধর্মে তাদের কোনো রাষ্ট্র থাকার কথাও উল্লেখ করা হয়নি বলে তারা বলে থাকেন।

এদিকে সৌদি আরবের ওয়াকফ্ বিষয়ক মন্ত্রী আবারও ইসরাইলের পক্ষ নিয়ে বক্তব্য দেয়ায় ইয়েমেনের জনপ্রিয় আনসারুল্লাহ আন্দোলনসহ বিভিন্ন মহল এর তীব্র প্রতিবাদ জানিয়েছে।

সৌদি ওয়াকফ্ বিষয়ক মন্ত্রী আবদুল লতিফ আলে শেইখ বুধবার বলেছেন, ইসরাইল কখনও মুসলমানদেরকে পবিত্র হজব্রত পালনে বাধা দেয়নি! তিনি ইসরাইলকে একটি রাষ্ট্র হিসেবে উল্লেখ করে ইসরাইলি সরকারের প্রশংসাও করেন।

বিশ্ব ওলামা ইউনিয়নের প্রধান শেইখ মাহের হামুদ সৌদি ওয়াকফ্ মন্ত্রীর ইসরাইল-প্রেমের নিন্দা জানিয়ে বলেছেন, আরব ও মুসলিম বিশ্বের এক বিশাল অংশ মুসলমানদের শত্রু ইহুদিবাদীদের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সৌদি ভূমিকার বিষয়টি বুঝতে পেরেছে। ইয়েমেনের আনসারুল্লাহও সৌদি মন্ত্রীর ইসরাইল-বান্ধব বক্তব্যের নিন্দা জানিয়ে বলেছেন, তার ওই বক্তব্য অযৌক্তিক ও বিপজ্জনক।

সৌদি ওয়াকফ্ মন্ত্রী এর আগেও ইসরাইলের প্রশংসা করে বক্তব্য রাখায় সামাজিক গণমাধ্যমগুলোতে নিন্দার ঝড় উঠেছিল। ওদিকে ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইল সম্পর্কে সৌদি ওয়াকফ্ মন্ত্রীর বক্তব্যের প্রশংসা করে টুইট-বার্তা প্রকাশ করেছে।

মানবকণ্ঠ/এসএস

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!