সাংবাদিক নির্যাতন : সেপ্টেম্বরে আহত ২০ জন ,৩ মাসে ৮০জন সাংবাদিক নিগ্রহের শিকার

সেপ্টেম্বর-২০২১ মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন অন্তত ২০ জন সাংবাদিক। এ মাসে ৬ সংবাদকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। তন্মধ্যে ৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে। দুই সাংবাদিক গ্রেফতার হয়েছেন। এছাড়া জীবননাশের হুমকির মুখে পড়েছেন আরও ৩ সাংবাদিক।
গত তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) দেশে মোট ৮০ জন সাংবাদিক হামলা, মামলা, গ্রেফতার, হয়রানিসহ নানাভাবে নিগ্রহের শিকার হয়েছেন। বহুল বিতর্কিত ডিজিটাল আইনেই তিন মাসে ১৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে।
আগস্ট মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ওই মাসে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়। হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৪ জন সংবাদকর্মী। তারও আগে জুলাই মাসে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ডিজিটাল আইনে ১০ জনসহ বিভিন্ন মামলায় জুলাই মাসে আসামী হয়েছিলেন ১১জন সাংবাদিক। ওই মাসে হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৭ জন সংবাদকর্মী।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র মনিটরিং সেল প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত¡াবধানে এ মনিটরিং সেল কাজ করছে। । মনিটরিং কমিটিতে রয়েছেন বিএফইউজে’র সহসভাপতি রাশিদুল ইসলাম (আহবায়ক), সহকারি মহাসচিব মো. সহিদ উল্লাহ মিয়াজী (যুগ্ম আহবায়ক) ও প্রচার সম্পাদক মাহমুদ হাসান (সদস্য সচিব)।
গত মাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকার সাভার, চট্টগ্রাম, নাটোর, মুন্সীগঞ্জ, নেত্রকোনা, গাইবান্ধা, বরগুনা, রংপুর, শরীয়তপুর, ব্রা²ণবাড়িয়া ও গাজীপুরে। এছাড়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফর নিয়ে প্রশ্ন করে হামলার শিকার হন প্রবাসী সিনিয়র সাংবাদিক ফরিদ আলম। তিনি নিউইয়র্ক থেকে সম্প্রচারিত এনসিএন টেলিভিশনের নির্বাহী সম্পাদক।
সেপ্টেম্বর মাসে গণমাধ্যমে ঘটে যাওয়া আলোচিত অন্য ঘটনাগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের মাধ্য ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব, অনিবন্ধিত সকল অনলাইন নিউজপোর্টাল বন্ধে হাইকোর্টের আদেশ, বিটিআরসি কর্তৃক ৫৯টি আইপিটিভি বন্ধ, নিয়মিত প্রকাশ না করায় ঢাকাসহ সারাদেশের ১২০টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল ও পুলিশের নিউজপোর্টাল উদ্বোধন ও সাংবাদিকতা করার ঘোষণা।

==============বিস্তারিত============
হামলার ঘটনা
১ সেপ্টেম্বর নাটোরের শিংড়ায় হামলার শিকার হন দৈনিক ইনকিলাবের সিংড়া উপজেলা প্রতিনিধি আনোয়ার হোসেন আলীরাজ। পূর্ববিরোধের জেরে এ হামলার ঘটনা ঘটেছে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। সূত্র : দিনকাল, ২ সেপ্টেম্বর ২০২১।
৩ সেপ্টেম্বর মন্সীগঞ্জের নিজ বাড়িতে হামলার শিকার হন দৈনিক আমাদের সময়ের জেলা প্রতিনিধি ও স্থানীয় দৈনিক রজত রেখা পত্রিকার প্রধান প্রতিবেদক নাদিম হোসাইন। প্রকাশ্য দিবালোকে চাকু দিয়ে কুপিয়ে ও এলোপাতাড়ি পিটিয়ে জখম করে সন্ত্রাসীরা। এ ঘটনায় মামলা হলে পুলিশ গিয়াস উদ্দিন দেওয়ান নামে এক অভিযুক্তকে গ্রেফতার করে। পূর্ব শত্রæতার জেরে এ হামলার ঘটনা ঘটে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। সূত্র : সমকাল, ৪ সেপ্টেম্বর ২০২১।
১১ সেপ্টেম্বর রাত নেত্রকোনার দুর্গাপুরে হামলার শিকার হন আমাদের সময়ের প্রতিনিধি কলি হাসান। উপজেলা সরকারি হাসপাতাল রোড এলাকায় এ হামলার ঘটনা ঘটে। খবর পেয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিক ঘটনাস্থল থেকে ওই সাংবাদিককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। একটি সংঘবদ্ধ দল ওই সাংবাদিকের ওপর চড়াও হয়ে এলোপাতাড়ি কিল, ঘুষি ও লাঠির আঘাতে গুরুতর আহত করে বলে প্রকাশিত খবরে জানা গেছে। এদিকে হামলার ঘটনায় মামলা করায় আসামীরা সাংবাদিক হাসানকে হত্যার হুমকি দিয়েছে বলে অপর এক সংবাদে জানা গেছে। সূত্র : দৈনিক সমকাল ও আমাদের সময় ।

১২ সেপ্টেম্বর সাভারে দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিনিধি মতিউর রহমান ভান্ডারী হামলার শিকার হন। প্রকাশিত সংবাদ অনুযায়ী সাভারে নিউ মার্কেটের সামনে চাদাবাজির সংবাদ সংগ্রহ করতে গেলে এ হামলার ঘটনা ঘটে। এতে মতিউর রহমানের বাম কান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয। এ ঘটনায় মামলা করতে গেলে থানা পুলিশ মামলা নিতে গড়িমসি করে বলেও অভিযোগ করা হয়েছে। সূত্র : যুগান্তর, ১৪ সেপ্টেম্বর ২০২১।
১৯ সেপ্টেম্বর গাইবান্ধার সাদুল্যাপুরে আলোকিত বাংলাদেশ পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক আবদুল কাফি সরকারকে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। পেশাগত দায়িত্ব পালন শেষে রাতে বাড়ি ফেরার সময় তাঁর ওপর রড ও ধারালো অস্ত্র নিয়ে এই হামলা হয়। হামলায় তাঁর দুই পা ভেঙ্গে গেছে। তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্ব ২০২১।
একই দিন বরগুনার আমতলিতে তাপবিদ্যুৎ কেন্দ্রের মালপত্র চুরির ঘটনায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন তালতলি উপজেলা সাংবাদিক ফোরামের দফতর সম্পাদক মল্লিক মো. জামাল। মামলার এজাহার অনুযায়ী সংবাদ সংগ্রহে গেলে চোর দলের সদস্য হুমায়ুন খোন্দকার ও নাসির মুন্সিসহ ৪/৫ জন তার ওপর হামলা চালায়। এলোপাতাড়ি পিটুনিতে গুরুতর আহত হন জামাল। এ ঘটনায় মামলা হয়েছে। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্বর ২০২১।
১৯ সেপ্টেম্বর চট্টগ্রামের সীতাকুন্ডে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে আহত হয়েছেন সাংবাদিক অশোক দাস। দৈনিক ঢাকা টাইমস পত্রিকার সীতাকুন্ড প্রতিনিধি অশোক দাসের দোকানে এ হামলার ঘটনা ঘটে। সন্ত্রাসীরা তাকে এলোপাতাড়ি পেটায়। স্থানীয় কামরুলের নেতৃত্বে এ হামলা হয় বলে থানায় দায়েরকৃত অভিযোগে সাংবাদিক অশোক দাস উল্লেখ করেছেন। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্বর, ২০২১।
২২ সেপ্টেম্বর দুপুরে শরীয়তপুর পৌর শহরের পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে হামলার শিকার হয়েছেন এনিএন বাংলা, এটিএন নিউজ ও বাংলাদেশ প্রতিদিনের শরীয়তপুর জেলা প্রতিনিধি রোকনুজ্জমান পারভেজ। পারভেজ নিজের ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করার সময় স্থানীয় নাঈম মাদবরের নেতৃত্বে ১০/১২ জন সন্ত্রাসী হামলা চালায় বলে প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে। ঘটনাস্থলে প্রকাশ্যে সন্ত্রাসীরা এক নারীর ওপর হামরা চালালে ভিডিও ধারণ করছিলেন সাংবাদিক পারভেজ। এতে ক্ষিপ্ত হয়ে তার ওপর হামলা করে সন্ত্রাসীরা। সূত্র : সংগ্রাম, ২৩ সেপ্টেম্বর ২০২১।
২৪ সেপ্টেম্বর রংপুরে সন্ত্রাসী হামলায় ৫ সাংবাদিক আহত হয়েছেন। ওই দিন রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সভা শেষে এ হামলার ঘটনা ঘটে। হামলায় গুরুতর আহত হন ক্লাবের নবনির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক আজম পারভেজ ও সাহিত্য-সাংস্কৃতি বিষয়ক সম্পাদক আফরোজা সরকার। তারা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। নারী সাংবাদিক আফরোজার ডান হাত ভেঙ্গে গেছে, বাম হাতের আঙুল ভেঙ্গে গেছে। সূত্র : দেশ রূপান্তর, ২৭ সেপ্টেম্বও ২০২১।
২৭ সেপ্টেম্বর ব্রা²ণবাড়িয়ার কসবায় যুব দলের মিছিলে পুলিশী হামলা ও সংঘর্ষের ঘটনায় পেশাগত দায়িত্ব পালনের সময় তিন সাংবাদিক আহত হন। আহত সাংবাদিকরা হচ্ছে এটিএন বাংলার পূর্বাঞ্চলীয় ব্যুরো প্রধান পীযুষ কান্তি আচার্য, সময় টিভির ক্যামেরাপার্সন জুয়েলুর রহমান ও মোহনা টিভির কসবা প্রতিনিধি হারুনুর রশীদ ঢালী। সূত্র : দিনকাল, ২৮ সেপ্টেম্বও ২০২১।
২৯ সেপ্টেম্বর গাজীপুর প্রেসক্লাবের আয়োজনে আনন্দ সমাবেশে হামলায় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ সামসুল হক রিপন, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ও ভোরের কাগজের সদর প্রতিনিধি মাহমুদা শিকদার, সাংবাদিক এমএ ফিরোজসহ বেশ কয়েকজন সাংবাদিককে লাঞ্ছিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মুকুট মণি’ উপাধিতে ভূষিত করায় এ আনন্দ সমাবেশের আয়োজন করা হলে ক্লাবে বিরাজমান বিরোধে প্রতিপক্ষ গ্রæপ এ হামলা করেছে বলে জানা গেছে।
সূত্র : নিউজ২৪ অনলাইন, ২৯ সেপ্টেম্বর ২০২১।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!