রোহিঙ্গা গণহত্যা বন্ধে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের সামনে আয়েবার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত

রোহিঙ্গা গণহত্যা বন্ধে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের সামনে আয়েবার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি

রোহিঙ্গা গণহত্যা বন্ধে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের সামনে আয়েবার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সরকার কর্তৃক পরিচালিত নৃশংস গণহত্যার প্রতিবাদে সুইজারল্যান্ডের জেনেভায় আয়েবার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ইউরোপের ৩০টি দেশের বাংলাদেশিদের প্রধান কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এ মানববন্ধনের আয়োজন করে।

কর্মসূচির অংশ হিসেবে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের মানবাধিকার বিষয়ক কর্মকর্তা এরিভান সান্তিয়াগো ফ্রাংকা ফিলহোর সঙ্গে মহাসচিব কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক করেন আয়েবা নেতারা।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের হিউম্যান রাইটস অফিস কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা আয়েবার নেতাদের অবহিত করেন সিভিল সোসাইটি ইউনিটের কর্মকর্তারা। বৈঠককালে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে স্মারকলিপি তুলে দেয়া হয় জাতিসংঘ কর্মকর্তার হাতে।

জেনেভায় জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের দায়িত্বে নিয়োজিত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং জেনেভাস্থ বাংলাদেশ মিশন প্রধান রাষ্ট্রদূত এম শামীম আহসানের সঙ্গেও দুপুরের পর আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হয় আয়েবার নেতারা। বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে আয়েবার সাংগঠনিক বিভিন্ন কর্মসূচির ভূয়সী প্রশংসা করেন সিনিয়র এই কূটনীতিক।

প্রতিনিধি দলে ছিলেন সহ-সভাপতি ফকরুল আকম সেলিম, পাবলিক রিলেশন অ্যাফেয়ার্স সেক্রেটারি কামাল মিয়া, এক্সিকিউটিভ মেম্বার রহমান খলিলুর, ইমরান খান মুরাদ, হাসান মাহমুদ ও মাঈনুল ইসলাম নাসিম সহ জেনেভার দুই কমিউনিটি নেতা আমজাদ চৌধুরী ও নজরুল জমাদার।

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বিকেলে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের সামনে অসহিংস এবং শান্তিপূর্ণ প্রতিবাদ ও অবস্থান কর্মসূচিতে সুইজারল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশ কমিউনিটি নেতারা যোগ দেন।

 

23

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!