মিশরে বাংলাদেশি আলেমের ২৩ খণ্ডের বিশাল গ্রন্থ প্রকাশিত

মিশরে বাংলাদেশি আলেমের ২৩ খণ্ডের বিশাল গ্রন্থ প্রকাশিত

মিশরে বাংলাদেশি আলেমের ২৩ খণ্ডের বিশাল গ্রন্থ প্রকাশিত

রাজধানীর মুহাম্মদপুরস্থ ঐতিহাসিক সাত মসজিদ সংলগ্ন জামেয়া রাহমানিয়ার প্রধান মুফতি দেশের প্রবীণ আলেম, লেখক ও গবেষক হিফজুর রহমান রচিত ২৩ খণ্ডের সুবিশাল কিতাব ‘আল বুদুরুল মুযিয়্যাহ ফি তারাজিমিল হানাফিয়্যাহ’ মিশরের কায়রো থেকে প্রকাশিত হয়েছে। বাংলাদেশি কোনো আলেমের এত বিশাল বই বিদেশি কোনো লাইব্রেরি থেকে প্রকাশের এটিই প্রথম ঘটনা।

এ প্রসঙ্গে কিতাবটির রচয়িতা মুফতি হিফজুর রহমানের সাথে কথা বললে তিনি মহান আল্লাহ’র প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পরিবর্তন ডট কমকে বলেন, ‘এটা আমার জন্য খুবই আনন্দের বিষয় যে আমার একটি কিতাব আন্তর্জাতিকভাবে প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দুই বছরের জন্য আমার সাথে চুক্তিবদ্ধ হয়েছে। মিশরে অনুষ্ঠিত আন্তর্জাতিক বইমেলায় পরশু (শনিবার) কিতাবটি উঠেছে বলে তারা আমাকে জানিয়েছে। এ গর্ব শুধু আমার না, আমি মনে করি এটি আমার দেশের সবার জন্যে গর্বের’।

তেইশ খণ্ডের এই কিতাবটি ইমাম আবু হানিফা (রহ.) থেকে চলমান শতাব্দি পর্যন্ত হানাফি ফকিহদের জীবনীনির্ভর একটি প্রামাণ্য কিতাব। লেখকের সুদীর্ঘ দশ বছরের সাধনা এই কিতাব। ইতোমধ্যেই কিতাবটি বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে, বিভিন্ন লাইব্রেরিতে সমাদৃত হয়েছে। উচ্ছ্বসিত হয়েছেন দেওবন্দ, করাচিসহ বিখ্যাতসব ইসলামি জ্ঞানের প্রাণকেন্দ্রের আলেম, মুহাদ্দিস ও ফকিহগণ। হানাফি মাজহাবের ইমামদের সম্পর্ক জানতে আগ্রহীদের তৃষ্ণা মেটাবে কিতাবটি।

প্রথমে লেখক নিজ প্রকাশনী মাকতাবায়ে শায়খুল ইসলাম থেকে কিতাবটি প্রকাশ করেন। কিতাবটি সৌন্দর্য, চাহিদা ও গ্রহণযোগ্যতায় উত্তীর্ণ হওয়ায় এর প্রকাশনার দায়িত্ব নিয়েছে মিশরের কায়রোর আন্তর্জাতিক প্রকাশনী ‘দারুস সালিহ’। কিতাবটি হানাফি ফকিহদের জীবনীর ওপর সবচেয়ে বড় বিশ্বকোষগুলোর একটি। যাতে ইমাম আবু হানিফা (রহ.) থেকে বর্তমান পর্যন্ত সকল হানাফি ফকিহের জীবনী সন্নিবেশিত হয়েছে। সম্প্রতি কায়রোর দারুস সালেহ প্রকাশনী খুব চমৎকার মোড়কে এটিকে বাজারে এনেছে। কিতাবটি বর্তমানে কায়রোর আন্তর্জাতিক বইমেলায় ১৫০ ডলার মূল্যে পাওয়া যাচ্ছে।(পরিবর্তন ডেস্ক)

এএইচটি/আরজি

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!