মাহমুদুরের ওপর হামলার প্রতিবাদে লন্ডনে নাগরিক সমাবেশ

২২ জুলাই কুষ্টিয়ায় আদালত চত্তরে সরকারদলীয় ছাত্রসংগঠন ছাত্রলীগ কর্তৃক মাহমুদুর রহমানকে দীর্ঘ সময় আদালতের অভ্যন্তরে অবরুদ্ধ করে রাখা এবং দেশীয় অস্ত্র নিয়ে তাঁর গাড়ী ভাঙচুর, তাঁকে হামলা ও রক্তাক্ত করার প্রতিবাদে লন্ডনের আলতাব আলী পার্কে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ।

বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি কেএম আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে ও ইউকে বিডি টাইমস এর নির্বাহী সম্পাদক আমিমুল আহসান তামিমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে কুষ্টিয়ার আদালত অংগণে মাহমুদুর রহমানকে হত্যা প্রচেষ্টা ও পুলিশের নিরবতায় উদ্বেগ ও নিন্দা প্রকাশ করা হয় ।

তাৎক্ষনিক আয়োজিত এ সমাবেশে উপস্থিত লন্ডনের শিক্ষক, সাংবাদিক, ছাত্র ও সুশীল সমাজ তাঁদের ক্ষোভ ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা এবং হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান ।
সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষক ও সম্মিলিত পেশাজীবি পরিষদ ই কের সভাপতি ড. কেএমএ মালেক, সলিডারিটি ফর কোটা মুভমেন্ট ইউকের আহবায়ক অধ্যাপক আব্দুল কাদির সালেহ, রাজনীতিবিদ ও সমাজ বিশ্লেষক ডা. শামসুদ্দিন আহমদ, সেইভ বাংলাদেশ এর মুখপাত্র ও মানবাধিকার আইনজীবী ব্যারিষ্টার আবু বকর মোল্লা, কলামিস্ট সিরাজুল ইসলাম শাহীন, কলামিস্ট ও সমাজ বিশ্লেষক জগলুল আহমদ, দৈনিক আমার দেশ এর কারানির্যাতিত সাংবাদিক অলিউল্লাহ নোমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য নসরুল্লাহ খান জুনায়েদ, বুয়েট এর সাবেক ভিপি ব্যারিষ্টার তারিক বিন আজিজ, আমার দেশ লন্ডন প্রতিনিধি ব্যারিষ্টার তারেক চৌধুরী, সাবেক ডেপুটি মেয়র অহিদ আহমদ, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক এম আজাবুল হক, মেজর আবু বকর সিদ্দিক, শওকত আলী, আতাউল্লাহ ফারুক, আনিসুর রহমান, এনাম চৌধুরী,
এম আব্বাসউজ্জামান, দেওয়ান মুর্শেদ রেজা চৌধুরী, রুম্মান বখত, জাকের চৌধুরী, ফয়সাল আহমদ, জাকির হোসাইন মিল্লাত, সুআইবুর রহমান।

বক্তারা বলেন, কুষ্টিয়ায় দেশের একজন বিশিষ্ট নাগরিককে মেজিস্ট্রেট ও পুলিশের উপস্থিতিতে ছাত্রলীগ কোর্টরুমের ভিতরে অবরুদ্ধ করে রাখে কিভাব? তাঁকে কোন প্রকার সাহায্য না করে মেজিষ্ট্রেট ও পুলিশের অপারগতা প্রদর্শন ও নিরবতা পালন করা রহস্যজনক ও নিন্দনীয়। রাষ্ট্র প্রদত্ত আইনী দায়িত্ব পালনে ব্যর্থতার জন্যে অবিলম্বে তাদের স্ব স্ব দায়িত্ব থেকে প্রত্যাহার ও শাস্তির সম্মুখীন করার দাবী জানান তারা।

বক্তারা মাহমুদুর রহমানকে উদ্দেশ্য করে বলেন, স্বাধীনতা ও মুক্তির সংগ্রামে আপনি একা নন, শত্রু বেষ্টিত রক্তাক্ত শরীরে আপনার দীপ্ত হাসি ক্ষমতাসীন স্বৈরাচারের নাসিকায় মুষ্ঠাঘাত হেনেছে ।মুক্তিকামী আপামর দেশবাসী আপনার সাথে আছে ।

বক্তারা আরো বলেন, মাহমুদুর রহমানকে অগণিত সাজানো মামলায় দেশের বিভিন্ন অন্চলে কোর্টে হাজিরা দিতে হচ্ছে ।তাঁকে নিরাপত্তা প্রটেকশন দেয়া সরকারের দায়িত্ব।

তারা অবিলম্বে মাহমুদুর রহমানের বিরুদ্ধে সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান এবং গণ মানুষের মুক্তি না হওয়া পর্যন্ত দুঃশাসন বিরোধী আন্দোলন চালিয়ে যাবার অঙ্গীকার ব্যক্ত করেন ।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!