মার্কিন এন জি ও’র আমন্ত্রণে সিডনিতে আগত হাসিনার বিরুদ্ধে প্রবাসী বাংলাদেশীদের বিপুল বিক্ষোভ

.

শিবলী সোহায়েল ,সিডনি থেকে :অ্যামেরিকা ভিত্তিক একটি এনজিও-র সম্মেলনে অংশগ্রহণের জন্য শেখ হাসিনা গত পরশুদিন প্রায় দুইশ সফরসঙ্গী নিয়ে অস্ট্রেলিয়া সফরে আসলে তিনি প্রবাসী বাংলাদেশীদের বিপুল বিক্ষোভের মুখে পড়েন। কিছুদিন আগে লন্ডনেও একই ঘটনা ঘটেছিল।
.

সফরের প্রথম দিন তিনি সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার আসলে সম্মেলন স্থলের বাইরে প্রবাসী বাংলাদেশীরা বিক্ষোভ করেন। বিক্ষোভে মানুষের উপস্থিতি এতটায় বেশী ছিল যে শেখ হাসিনাকে কনভেনশন সেন্টারের মূল দরজা দিয়ে প্রবেশ না করে পেছনের সার্ভিস এন্ট্রি দিয়ে প্রবেশ করতে হয়। শুধু তাই না সম্মেলনে আগত অন্যান্য অতিথিরা ভেতর থেকে বার বার উকি দিয়ে বিক্ষোভ দেখছিলেন।
.

তাছাড়া শেখ হাসিনাকে এওয়ার্ড দেওয়ার যৌক্তিকতা নিয়েও এনজিও-র চেয়ারম্যান সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন এবং তাকে সাফাই গাইতে হয়।
.

তাকে এওয়ার্ড দেওয়া এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সাথে দেখা করা নিয়ে সিনেটর লি রিয়ানন তার ফেসবুকে ক্ষোভ প্রকাশ করে বলেন এরা কি শেখ হাসিনার ট্র্যাক রেকর্ড জানেনা। এসবিএস টেলিভিশনের খবরেও একজন হিউম্যান রাইটস এক্টিভিস্টকে এর সমালোচনা করতে দেখা যায়।
.

আর দ্বিতীয় দিন সফিটেল হোটেলে অস্ট্রেলিয়া আওয়ামীলীগ আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে গেলে আবারও একই ঘটনা ঘটে এবং এদিনও তাকে পেছনের দরজা ব্যাবহার করতে হয়।
.

এদিকে অস্ট্রেলিয়ার জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এসবিএস, এবিসি এবং চ্যানেল সেভেনে এই বিক্ষোভের সংবাদ প্রচারিত হয়।
.

এখন কথা হচ্ছে মানুষ এত ক্ষেপে গেল কেন? আন্তর্জাতিক মহলও তার প্রতি এতটা বিরূপ মনোভাব কেন পোষণ করছে? আগে তো এমনটা ছিলোনা। বিদেশে ঘুরা ঘুরি আর এওয়ার্ড নেওয়া তো তার অনেক পুরনো বিলাসিতা বা সখ। এটা নিয়ে হাসাহাসি হত কিন্তু কখনো প্রশ্ন উঠেনি আর বিক্ষোভও হয়নি।
.

এই বিক্ষোভ কি প্রধানমন্ত্রীকে বিদেশের মাটিতে হেয় করার জন্য? না তা না, এই বিক্ষোভে যারা গিয়েছিল তারা এক বুক ব্যথা নিয়ে গিয়েছিল। তারা তাদের গুম হওয়া আত্মীয় এবং বন্ধুদের ছবি হাতে নিয়ে গিয়েছিল। এছাড়া আরেকটি কারণ হতে পারে যে শেখ হাসিনাকে অধিকাংশ মানুষই এখন আর বাংলাদেশের বৈধ প্রধানমন্ত্রী মনে করে না। তাই তাকে অপমান করাকে তারা দেশের অপমান মনে করেনা।
.

আর সবচেয়ে বড় কথা হচ্ছে, আজকের এই পরিস্থিতি তারই সৃষ্টি।

Image may contain: 1 person, outdoor

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!