ভারতে সম্মানসূচক ‘ডি লিট’ ডিগ্রি গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আসানসোলে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট ডিগ্রি গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার এক বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাকে সম্মানসূচক এ ডিগ্রি দেয়া হয়।

শেখ হাসিনাকে এই সম্মান জানানোর কারণ ব্যাখ্যা করে ভারতের বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক সাধন চক্রবর্তী বলেন, শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য এই ডিগ্রি দেয়া হলো শেখ হাসিনাকে।

বাংলাদেশের জাতীয় কবির জন্মবার্ষিকীর দিনে তার নামে প্রতিষ্ঠিত ভারতের বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেয়া হলো ডি-লিট ডিগ্রি।

শেখ হাসিনা তাকে দেয়া এ সম্মান ‘সমগ্র বাঙালি জাতিকে উৎসর্গ’ করার ঘোষণা দেন।

শনিবার সকালে কলকাতা থেকে বিমানে রওনা হয়ে দুর্গাপুর থেকে সড়কপথে দুপুরে আসানসোল নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছান শেখ হাসিনা।

বিশেষ সমাবর্তন ও ডি-লিট প্রদান অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, গওহর রিজভী, তৌফিক-ই-ইলাহী চৌধুরীসহ বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি ও রাজনৈতিক অঙ্গনের বেশ কয়েকজন প্রতিনিধি যোগ দেন।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!