ব্রিটেনের সাধারণ নির্বাচন: চার বাংলাদেশির জয়

ব্রিটেনের সাধারণ নির্বাচনে টিউলিপ সিদ্দিকসহ জয় পেয়েছেন চার বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদ। বাকি তিন সংসদ সদস্য হলেন রুশনারা আলী, রুপা হক এবং আফসানা বেগম।

গতকাল বৃহস্পতিবার ব্রিটেনের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনের মাধ্যমে বহুল আলোচিত ব্রেক্সিটের ভাগ্য নির্ধারিত হবে। এর আগে, ২০১৭ সালের ৮ জুন এবং ২০১৫ সালের ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।

গতকাল ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মোট ৬৫০টি নির্বাচনী কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়।

এ নির্বাচনের অধীনে মোট ৬৫০ জন সংসদ সদস্য নির্বাচন করা হবে। এ ভোটে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দল সরকার গঠন করলে ব্রেক্সিট সম্পন্ন হবে আর লেবার দল ক্ষমতায় গেলে ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোট হতে পারে।
বাংলাদেশী কন্যারা কত ভোটে জিতলো –

টিউলিপ সিদ্দিক
————–
হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এলাকা থেকে জয় পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত টিউলিপ সিদ্দিক। তিনি ২৮,০৮০ ভোট পেয়েছেন। অন্যদিকে কনসারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩৮৯২ ভোট।
বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক জয়লাভ করলেও গতবারের চেয়ে তিনি ১০ শতাংশ ভোট কম পেয়েছেন।

রুশনারা আলী
————-

বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জয়লাভ করেছেন রুশনারা আলী। তিনি পেয়েছেন ৪৪,০৫২ ভোট।
অন্যদিকে তার প্রতিন্দ্বন্দ্বী কনসারভেটিভ প্রার্থী নিকোলাস স্টোভোল্ড পেয়েছেন ৬৫২৮ ভোট।
প্রদত্ত ভোটের প্রায় ৭৩ শতাংশ পেয়েছেন রুশনারা আলী।

আপসানা বেগম
————-

আরেক বাংলাদেশী বংশোদ্ভূত এবং সিলেটি কন্যা আপসানা বেগম লেবার পার্টির প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন পপলার অ্যান্ড লাইমহাউজ আসন থেকে।
তিনি পেয়েছেন ৩৮,৬৬০ ভোট এবং কনসারভেটিভ প্রার্থী পেয়েছেন ৯৭৫৬ ভোট। সিলেটি কন্যা অাফসানা বেগম অাগেই ঘোষণা দিয়েছিলেন তিনি জয়লাভ করলে হিজাব পড়েই ব্রিটিশ পার্লামেন্টে বসবেন ! এবং এক্ষেএে তিনি ব্রিটিশ পার্লামেন্টে প্রথমবারের মতো ইতিহাস গড়তে যাচ্ছেন !

রূপা হক
——-
লন্ডনের আরেকটি আসন ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন থেকে জয়লাভ করেছেন বাংলাদেশী বংশোদ্ভূত রূপা হক।
তাঁর প্রাপ্ত ভোট হচ্ছে ২৮,১৩২, আর কনসারভেটিভ প্রার্থী জুলিয়ান গ্যালান্ট ১৪,৮৩২ ভোট পেয়েছেন।

তবে লেবার পার্টি থেকে জয় পাওয়া এই চার কন্যা বিরোধী দলের হয়েই পার্লামেন্টে তাদের অবদান রাখবেন ! কারণ বিপুল জয় পেয়ে বৃটেনে সরকার গঠন করতে যাচ্ছেন বরিস জনসনের কনজারভেটিভ পার্টি !

(সূএ : BBC)

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!