বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে: সিরিয়া

  • বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে: সিরিয়া

সিরিয়ার কেন্দ্রীয় সেনা কমান্ড বলেছে, আগ্রাসীদের বেশিরভাগ ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করা হয়েছে। আজ (শনিবার) আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের যৌথ হামলার পর এক বিবৃতিতে তারা বলেছে, আজ স্থানীয় সময় ভোর ৩টা ৫৫ মিনিটে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স যৌথভাবে রাজধানী দামেস্কসহ কয়েকটি এলাকায় প্রায় ১১০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

এতে আরও বলা হয়েছে, সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা অত্যন্ত দক্ষতার সঙ্গে বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়েছে। শত্রুদের কিছু ক্ষেপণাস্ত্র দামেস্কের বারযেহ এলাকার বিজ্ঞান গবেষণা কেন্দ্রে আঘাত হেনেছে। সেখানে কয়েকটি শিক্ষা কেন্দ্র এবং পরীক্ষাগার ছিল। হামলায় সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া, হোমসের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র লক্ষ্যভ্রষ্ট হয়েছে। এসব ক্ষেপণাস্ত্রের একটির আঘাতে তিনজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

সিরিয়ার সশস্ত্র বাহিনীর কেন্দ্রীয় কমান্ড দেশের জনগণের জানমাল রক্ষার ওপর গুরুত্ব দিয়ে বলেছে, এ ধরণের আগ্রাসন সন্ত্রাসীদের বিরুদ্ধে সশস্ত্র বাহিনীর অভিযান বন্ধ করতে পারবে না। এর ফলে সিরিয়ার জাতীয় সার্বভৌমত্ব, সম্মান ও নিরাপত্তা রক্ষার বিষয়ে সশস্ত্র বাহিনীর মনোবল আরও বাড়বে।

সিরিয়ার রাজধানী দামেস্কের অদূরে দুমায় রাসায়নিক হামলার অভিযোগ তুলে আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন আজ ভোরে দেশটিতে শতাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ওই তিন দেশ দাবি করছে, সিরিয়ার সরকারি বাহিনী রাসায়নিক হামলা চালিয়েছে। কিন্তু সিরিয়ার সরকার ওই হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে। আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা ওপিসিডব্লিউ’র একটি তদন্ত দল সিরিয়ায় পৌঁছেছে বলে এর আগে খবর প্রকাশিত হয়েছে। #

পার্সটুডে/সোহেল আহম্মেদ/১৪

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!