বিশ্বকাপের অর্জিত টাকায় মসজিদ নির্মাণ করবেন ফ্রান্সের তারকা ফুটবলার দেম্বেলে

ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম মুসলিম তারকা খেলোয়াড় এটাকিং মিডফিল্ডার ওসমান দেম্বেলে। আফ্রিকান বংশোদ্ভূত বার্সালোনার এই খেলোয়াড় ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালে না খেললেও প্রাইজমানি আর বোনাসের টাকা পাচ্ছেন। বিশ্বকাপে অর্জিত টাকা দিয়ে তিনি আফ্রিকার মৌরতানিয়ায় মসজিদ নির্মাণ করবেন বলে জানিয়েছেন। টাইমস নাউ নিউজের বরাতে এ খবর পাওয়া গেছে।

২১ বছর বয়সী তরুণ আফ্রিকান বংশোদ্ভূত ওসমান দেম্বেলে ফান্সের ১৫ জন আফ্রিকান বশোদ্ভূত খেলোয়াড়দের মধ্যে অন্যতম। তার জন্ম উত্তর ফ্রান্সের ভার্ননে। বাবা-মা দু’জনেই উত্তর-পশ্চিম আফ্রিকার মৌরিতানিয়া থেকে এসেছিলেন ফ্রান্সে। তার মা এসেছেন মৌরতানিয়া ও সেনেগাল থেকে। আর তার বাবার পূর্ব-পুরুষ মালির অধিবাসী ছিলেন। ওসমানের বাবা-মা দুজনই মুসলিম।

বার্সা টাইমস টুইট করে জানিয়েছে, ওসমান দেম্বেলে তার মায়ের জন্মভূমিতে একটি মসজিদ নির্মাণ করবেন। অন্যদিকে ফান্সের বর্তমানে সবচেয়ে খ্যাতিমান খেলোয়াড় কিলিয়ান এমবাপে বিশ্বকাপের অর্জিত অর্থ জনকল্যাণে ব্যয় করার ঘোষণা দিয়েছেন। পিএসজি তারকা তার বিশ্বকাপের আয়ের অর্থ প্রতিবন্ধী শিশুদের জন্য একটি ক্রিয়া সংস্থাকে দান করেছেন।

২১ বছর বয়সী দেম্বেলে রাশিয়ায় খেলেছেন বিশ্বকাপের চারটি ম্যাচ। এমবাপ্পে, গ্রিজম্যানদের ভীড়ে আক্রমণভাগে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। রেনের হয়ে খেলার পর ২০১৬-১৭ মৌসুমে দেম্বেলে যোগ দেন জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডে। এক মৌসুম পড়েই যোগ দেন বার্সায়।

তবে, বার্সায় যোগ দিয়েই আলোচনায় আসেন মুসলমান এই খেলোয়াড়। বুন্দেসলিগার ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত। পরে ৫ বছরের চুক্তিতে মেসি-সুয়ারেজদের ক্লাবে যোগ দেন তিনি। ২১ বছর বয়সী এই খেলোয়াড়ের বাই আউট ক্লজ ধরা হয় ৪০ কোটি ইউরো। জাতীয় দলের হয়ে দেম্বেলে খেলছেন ২০১৬ সাল থেকে, ১৬ ম্যাচ খেলে গোল করেছেন দুটি।

আফ্রিকার উত্তরের দেশ মৌরিতানিয়া। শতভাগ মুসলমানদের এই দেশটির আয়তন ১০ লক্ষ ৩০ হাজার বর্গ কিলোমিটার। দেশটির লোকসংখ্যা প্রায় ৪৪ লাখ।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!