বিডিআর সদর দপ্তর পিলখানা ট্র্যাজেডির দিন আজ

আজ ২৫শে ফেব্রুয়ারি। পিলখানা ট্র্যাজেডি দিবস। এই দিনে ঘটেছিল নৃশংস সেই ঘটনা। রক্তে ভেসে গিয়েছিল পিলখানা। পিলখানাজুড়ে গুলি, রক্ত ও লাশ। উত্তাপ ছড়িয়ে গিয়েছিল সারা দেশে। আজকের দিনে বর্তমান বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি (তৎকালীন নাম বিডিআর) সদর দপ্তরে ৫৭ জন কর্মকর্তাসহ ৭৪ জনকে নির্মমভাবে হত্যা করা হয়। জিম্মি করা হয় সেনা কর্মকর্তাদের পরিবারের সদস্যদের।
১১ বছর আগের নির্মম, নৃশংস সেই ঘটনা এখনো কাঁদায় নিহতদের পরিবারের সদস্যদের। দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করবে বিজিবি।

পিলখানায় নারকীয় হত্যার ঘটনায় দায়ের করা হয় দুটি মামলা। এর মধ্যে সেনা কর্মকর্তাদের নিহতের ঘটনায় করা হয় হত্যা মামলা। অপরটি হয় বিস্ফোরক আইনে। পিলখানা ট্র্যাজেডির বিষয়ে দায়ের করা হত্যা মামলায় ২০১৩ সালে ঢাকার আদালত ১৫২ বিডিআর জওয়ানকে মৃত্যুদণ্ড দেয়া হয়। যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় ১৬১ জনকে। সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা পান আরো ২৫৬ জন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পান ২৭৮ জন। এই রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা। ২০১৭ সালে হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ ১৫২ জনের মধ্যে ১৩৯ জওয়ানকে মৃত্যুদণ্ড প্রদান করেন। যাবজ্জীবন দেয়া হয় ১৮৫ জনকে। বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয় আরো ২০০ জনকে। খালাস পান ৪৫ জন।
(Manab zamin Report)

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!