ফ্রান্স থেকে “প্রবাস আলো” অনলাইন পত্রিকার যাত্রা শুরু

রোববার ৬ মার্চ ফ্রান্সের রাজধানী প্যারিসের বাংলাদেশি বিডি কমিউনিটি হলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে প্রবাস আলো পত্রিকার। একই সাথে ইউরো উৎসব পরিবারের বর্ষপূর্তি উদযাপন করা হয়।

সাংবাদিক রাসেল আহমেদের পরিচালনায় এবং সঞ্চালনায় সহযোগিতায় ছিলেন হ্যাপি রহমান ও রুপা শর্মা। এতে সভাপতিত্ব করেন স্বরলিপির সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী প্যারিস ফ্রান্স এর সভাপতি নজরুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের বসবাসরত বিশিষ্ট ব্যবসায়ী সামাজিক-রাজনৈতিক এবং ফ্রান্সে কর্মরত সাংবাদিকসহ বিভিন্ন কমিউনিটি ব্যক্তিরা। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু করা হয়। পরে স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন সে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে ফ্রান্সে কমিউনিটিতে যারা বিশেষভাবে অবদান রেখেছেন তাদের মধ্য থেকে আট জনকে প্রবাস আলো এর পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়। এর মধ্যে ছিলেন,অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার মহাসচিব কাজী, এনায়েত উল্লাহ ইনু, , বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক কুমিল্লা জেলা কমিটি ফ্রান্সের সভাপতি সাত্তার আলী সুমন (শাহ আলম)। ,স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী প্যারিস ফ্রান্স এর সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, ,ফ্রেঞ্চ- বাংলা স্কুল এর শিক্ষিকা, সংগীতশিল্পী,সংগঠক ও কবি সুমা দাস, , বাংলা অটো স্কুলের পরিচালক হোসেন রহমান সালাম, ইস্থা পৌরসভার মিউনিসিপাল কাউন্সিলার ও অফিউরা এর প্রেসিডেন্ট কৌশিক রাব্বানী খান, প্যারিস যুব কাউন্সিলর
প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট অফ সলিডারিটিস এশিয়া ফ্রান্স এমকে নতুন উদ্যোক্তা ও, বিশিষ্ট সমাজসেবক আফরোজ হোসাইন লাভলু।

পরে দম্পতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রথম হয়েছেন হোসেন সালাম রহমান দম্পতি, দ্বিতীয় স্থান তানিয়া দম্পতি, তৃতীয় স্থান মজুমদার দম্পতি, এবং ক এবং খ বিভাগের শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতায় যারা প্রথম দ্বিতীয় তৃতীয় হয়েছেন তাদের পুরস্কার দেয়া হয়। পরে স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী ও ফ্রান্স বাংলা স্কুলের শিক্ষার্থীরা এবং অতিথি শিল্পীরা গানে গানে সাংস্কৃতিক অনুষ্ঠান মাতিয়ে রেখেছিলেন। পরে প্রবাস আলো অনলাইন পত্রিকা এর উদ্বোধন ও ইউরো উৎসব পরিবারের বর্ষপূর্তি উপলক্ষে কেক কাটা হয় এবং বিভিন্ন ইভেন্টে যারা অংশগ্রহণ করেন সবাইকে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়

প‍্রবাস আলোর সম্পাদক রাসেল আহমেদ বলেন প্রবাস আলো পত্রিকাটি বিশেষ করে প্রবাসীদের সুখ দুঃখ কষ্ট তুলে ধরতে এবং প্রবাসে বাংলাদেশীদের সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ করবে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে বাংলাদেশের সাথে প্রবাসীদের একটি যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করা হবে। যাতে করে প্রবাসীদের সব সমস্যার কথা তুলে ধরা যায় এবং বাংলাদেশের সরকারের কাছে পৌঁছানো যায় । এছাড়াও বাংলার কৃষ্টি-কালচার সংস্কৃতিকে প্রবাসের মাটিতে ছড়িয়ে দিতে এই পত্রিকাটি কাজ করবে।
এই পত্রিকাটির

প্রকাশকের দায়িত্বে আছেন শাওন আহমেদ, প্রতিষ্ঠাতা ও নির্বাহি সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন রাসেল আহমেদ
সহ-সম্পাদক উল্লাস আশিক আহমেদ সহ-সম্পাদক বদরুল বিন আফরুজ
উপদেষ্টা মন্ডলীতে রয়েছেন
মন্জুরুল হাসান চৌধুরী সেলিম,
আশরাফুল ইসলাম
নজরুল ইসলাম চৌধুরী
অজয় দাস
কৌশিক রাব্বানী খান
হাবীবা জেসমিন ও
সুমা দাস।

দম্পতি প্রতিযোগিতায় প্রথম হয়েছেন হোসেন সালাম রহমান দম্পতি, দ্বিতীয় তানিয়া দম্পতি, তৃতীয় সাথে মজুমদার দম্পতি, এবং শিশুদের চিত্রাঙ্গনে ক এবং খ বিভাগের শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতায় যারা প্রথম দ্বিতীয় তৃতীয় হয়েছেন তাদের পুরস্কার দেয়া হয়। এসময় স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী ও ফ্রান্স বাংলা স্কুলের শিক্ষার্থীরা এবং অতিথি শিল্পীরা গানে গানে অনুষ্ঠানে মাতিয়ে রেখেছিলেন দর্শক। বিভিন্ন ইভেন্টে যারা অংশগ্রহণ করেন সবাইকে পুরস্কার বিতরণের ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি ঘোষণা করা হয়।
রিপোর্ট:বদরুল বিন আফরুজ

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!