ফ্রান্সে প্রথম বাংলাদেশী প্রতিষ্ঠান ‘ফ্রেঞ্চ উইথ রিফাত’ DELF পরীক্ষা কেন্দ্রের মর্যাদা পেল।

ফ্রান্স প্রতিনিধিঃ প্যারিসের শহরতলি পন্তায় অবস্থিত ফ্রেঞ্চ উইথ রিফাত একমাত্র বাংলাদেশী প্রতিষ্ঠান হিসেবে ডেলফ পরীক্ষা কেন্দ্রের স্বীকৃতি পেল।

গতকাল ১৯ আগষ্ট বুধবার প্রথম ১৯ জন পরীক্ষার্থীদের নিয়ে ‘DELF A2’ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফ্রেঞ্চ এডুকেশন মিনিষ্ট্রির ৩ জন প্রতিনিধির উপস্থিতিতে এ পরীক্ষা সম্পন্ন হয়। বাংলাদেশী প্রতিষ্ঠানে পরীক্ষা দিতে পেরে উচ্ছসিত শিক্ষার্থীরা।

২০১৮ সালে বাংলাদেশীদের ফরাসী ভাষায় দক্ষ করে তুলার উদ্দেশ্যে প্যারিসের উপকণ্ঠে এই স্কুলটি প্রতিষ্ঠা করেন মৌলভীবাজারের কৃতি সন্তান আল রিফাত। এ পর্যন্ত এই প্রতিষ্টান থেকে ১১৯ জন শিক্ষার্থী TCF এবং DELF পরীক্ষায় কৃতকার্য হয়েছেন। বর্তমানে ৪৫৮ জন শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে বিভিন্ন লেভেলে অধ্যয়নরত আছেন।

প্রতিষ্ঠানটির পরিচালক এবং প্রশিক্ষক রিফাত বলেন, ‘আমার স্কুলের এই অর্জনের ভাগীদার পুরো বাংলাদেশী কমিউনিটি। নিজেকে তখনই সফল মনে হয় যখন দেখি বাংলাদেশী মধ্যে ফরাসী শেখার আগ্রহ দিন দিন বাড়ছে। শিক্ষার মান ঠিক রাখতে আমি কোন ছাড় দেই না।’।
রিফাত ২০০২ সালে মাত্র ৮ বছর বয়সে পাড়ি জমান ফ্রান্সে। এখানে ২য় শ্রেণী থেকে উচ্চ মাধ্যমিক শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। বর্তমানে প্যারিসের ‘প্যারিস দফিন ইউনিভার্সিটি’তে এপ্লাইড ইকোনোমিতে অধ্যয়নরত। প্যারিসের উদীয়মান উদ্যোক্তাদের মধ্যে রিফাত নিজের অবস্থান করে নিয়েছেন।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!