ধর্মীয় মর্যাদা আর উৎসব-আনন্দের মধ্য দিয়ে ফ্রান্সে পবিত্র ঈদুল ফিতর পালিত

মালেক হিমু, প্যারিস, ফ্রান্স : ধর্মীয় মর্যাদা আর উৎসব-আনন্দের মধ্য দিয়ে শুক্রবার ইউরোপের অন্যান্য দেশের মত ফ্রান্সেও পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ভোর বেলা থেকেই বাংলাদেশী প্রবাসীরা দলে দলে আসতে থাকেন বাংলাদেশ কমিউনিটির মসজিদ গুলোতে । নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি করে কুশলবিনিময় করেন।

ফ্রান্সে বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ২টি মসজিদ এবং একটি জিমনেশিয়ামে আয়োজন করা হয় ঈদের জামাত। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টারে সকাল সাড়ে ৭টায় । জামাতের ইমামতি করেন শায়েখ রেদওয়ান রেজহার । সেখানে পরপর অনুষ্ঠিত তিনটি জামাতে বিপুলসংখ্যক বাংলাদেশি মুসল্লিদের পাশাপাশি নারীও শিশুরা অংশ নেয় ।

প্যারিসের ওভারভিলিয়ে জামে মসজিদে সকাল ছয়টা থেকে সাড়ে এগারটা পর্যন্ত পর্যায়ক্রমে কয়েকটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সেখানে নামাজ আদায় করেন ওয়ার্ল্ড বাংলাদেশ ওর্গানাইজেশনের সভাপতি কাজি এনায়েত উল্লাহ, কমিউনিটি নেতা শরিফ আল মোমিন, টি.এম রেজা, হেনু মিয়া, রেজাউল করিম, এমদাদুল হক স্বপন, রেদয়ান জু্যেল, ফয়ছল উদ্দিন সহ বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ ।

এছাড়াও মেট্টো হোশের জিমনেশিয়ামে একটি বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্যারিসের বাহিরে বাংলাদেশী অধ্যুষিত তুলুজ শহরে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সেখানে তুলুজ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম সহ কমিউনিটি নেতৃবৃন্দ নামাজ আদায় করেন । এছাড়াও মার্সেই, লিল, ষ্টারবুকস প্রভৃতি বড় বড় শহরেও বাংলাদেশি মুসলমানরা উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উৎসব পালন করেছে । প্রতিটি জামাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!