ফ্রান্সে কাগজহীন অভিবাসীদের কাগজ দেয়ার দাবিতে বিক্ষোভ- আন্দোলন

।বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারীতে ইউরোপের বেশ কয়েকটি দেশে করোনা খুবই ভয়ানক ভাবে হানা দিয়েছে । আক্রান্ত সেসব দেশের মধ্যে অনেক দেশ ইতিমধ্যে করোনা সংকটে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এবং এতে কিছু দেশ বৈধতা দেয়ার কার্যক্রম শুরু করেছে।

ফ্রান্সে বসবাসকারী অবৈধ অভিবাসীদেরকে বৈধতা দেয়ার দাবিতে ফরাসী পার্লামেন্টের ১২০ জন এমপি ও ২০ জন বিশিষ্ট ব্যক্তি সরকারের কাছে অবৈধ অভিবাসীদেরকে বৈধতা দেয়ার দাবি জানান ।
সরকারের পক্ষ থেকে সন্তোষজনক কোন আশ্বাস না পাওয়াতে ফ্রান্সে অভিবাসীদেরকে নিয়ে কাজ করা বেশ কয়েকটি সংগঠনের নেত্রীত্বে ফরাসি ১৮০ টি বিভিন্ন সামাজিক সংগঠনের অংশগ্রহণে পূর্বঘোষিত সময় সূচি অনুযায়ী আজ ৩০ শে মে প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে হাজার হাজার মানুষের অংশগ্রহণে আন্দোলন- বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয় ।

এসময় বিক্ষোভকারী অভিবাসীদের লক্ষ্য করে পুলিশের টিয়ার সেল নিক্ষেপ ।

পুলিশের বাঁধা উপেক্ষা করে ফ্রান্সে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার দাবিতে প্যারিসের রিপাবলিক চত্বরে অন্যান্য দেশের অভিবাসীদের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশী বেশ কিছু সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন । তাদের মধ্যে বিসিএফ , ফ্রঁসে আভেক রাব্বানী ,ই পি এস বাংলা ,বাংলাদেশী শ্রমিক গ্রূপ ও বরিশাল বিভাগীয় কমিটির পাশা পাশি বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উক্ত বিক্ষোভ আন্দোলনে অংশগ্রহণ করেন ।

আন্দোলনকারী সংগঠনগুলো বলছে- ইতালি অবৈধ অভিবাসীদেরকে বৈধতার আওতায় আনছে, পর্তুগাল বৈধতার প্রক্রিয়া সহজ করেছে, স্পেন অবৈধ অভিবাসীদেরকে কৃষি খামারে কাজের অনুমতি দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ফ্রান্স পার্লামেন্টের ১২০ এমপি ফ্রান্সের সরকারের কাছে ফ্রান্সের অবৈধদের ১৯৯৭ সালের মতো বৈধতার প্রক্রিয়ায় আনার জন্য আবেদন সত্ত্বেও ফ্রান্স সরকার কোনো সাড়া না দেয়ায় তারা আজ ৩০ মে প্যারিসের রিপাবলিক চত্বরের বিক্ষোভের ডাক দেয়।

ফ্রান্স বাংলা

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!