ফ্রান্সে কাউন্সিলর পদে বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসি নাগরিক রাব্বানী খাঁনের দায়িত্ব গ্রহণ

ফ্রান্সে স্থানীয় নির্বাচনে ( সিটি কর্পোরেশন) বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসি নাগরিক রাব্বানী খাঁন কাউন্সিল হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণ করেছেন ।

ঢাকার গাজী পুরের বাসিন্দা ফ্রঁসে আভেক রাব্বানী ইন্সটিটিউট এর স্বত্বাধিকারী রাব্বানী খাঁন স্হা (STAINS ) মিউনিসিপ্যাল থেকে কাউন্সিলর পদে নির্বাচনে অংশগ্রহণ করেন ।

২০২০ সালের ১৫ ই মার্চে ফ্রান্সে প্রথম ধাপের মিউনিসিপালিটি নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী বংশোদ্ভূত প্রার্থী অংশগ্রহণ করায় বাংলাদেশী কমিউনিটি মধ্যে বেশ উৎসাহ এবং কৌতূহল সৃষ্টি করেছিল।

ফ্রান্সে নির্বাচন ব্যবস্থায় প্রথম ধাপে কোন প্যানেল ৫০ শতাংশের বেশি ভোট না পেলে ২ য় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়। মেয়র প্রার্থী আজেদিন তায়েবীর নেতৃত্বে স্থা নির্বাচনী এলাকায় নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত কৌশিক রাববানি খাঁনের প্যানেল প্রথম রাউন্ডেই ৫৭% ভোট পেয়ে নির্বাচিত হয়েছিল । কাউন্সিলর হিসেবে তখন থেকেই তিনি অপেক্ষমান ছিলেন । কারণ মেয়র ঘোষিত প্যানেলে তার নাম একটু পিছনে থাকায় এতদিন অপেক্ষা করতে হচ্ছিল । এবার সেই অপেক্ষার অবসান ঘটিয়ে আজ ২৩ শে জানুয়ারী থেকে তিনি স্তা (STAINS ) শহরের একজন কাউন্সিলর হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

দায়িত্ব পেয়ে নির্বাচনের সময়ে যারা পাশে ছিলেন সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কাউন্সিলর কৌশিক রাববানি খাঁন ।

উল্লেখ ফ্রান্সে স্থানীয় সরকার ( মিউনিসিপ্যাল) নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হিসেবে বিভিন্ন এলাকা ১২ জন বাংলাদেশী বংশোদ্ভূত ফরাসি নাগরিক নির্বাচনে অংশ গ্রহণ করেন । তাদের মধ্যে ৪ জনের প্যানেল নির্বাচনে বিজয়ী হয়েছে।

এদের মধ্যে Pierrefitte মিউনিসিপ্যাল থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন শারমিন হক আব্দুল্লাহ ।

তার দলের মেয়র মিশেল ফোরকাড ৫১দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে Pierrefitte মিউনিসিপ্যাল থেকে নির্বাচিত হয়েছেন । শারমিন হকের নাম মেয়র ঘোষিত প্যানেলে প্রথম সারিতে থাকায় তার নাম তখনকার সময়ে কাউন্সিলর হিসেবে ঘোষণা করা হয়েছে । ( উল্লেখ এ নিয়ে ঐ এলাকাতে তার দ্বিতীয় মেয়াদের কাউন্সিল হিসেবে দায়িত্ব গ্রহন )

বর্তমানে ফ্রান্সে কাউন্সিলর হিসেবে 3 জন বাংলাদেশি বংশোদ্ভূত দায়িত্ব পালন করছেন- শারমিন হক আব্দুল্লাহ,রাব্বানী খাঁন ও নয়ন এন কে ।
(সূত্র:ফ্রান্স বাংলা)

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!