ফ্রান্সে এইবার পুলিশের ‘ব্লু ভেস্ট ‘ প্রতিবাদ !

ফ্রান্সের পুলিশ অতিরিক্ত কাজ এবং বকেয়া থাকা ওভারটাইমের পারিশ্রমিকের দাবিসহ কয়েকটি ইস্যুতে গত বুধবার থেকেই বিভিন্ন ভাবে প্রতিবাদ শুরু করেছে ।যেমন : গতকাল ২০১৯ সালে পুলিশের বাজেট থেকে ৬৯ মিলিয়ন ইউরো কমানোর প্রস্তাবের (যদিও এখনো পাস হয় নি) বিরুদ্ধে পুলিশ স্টেশনগুলো বন্ধ রেখেছিলো।আজকে প্যারিস-৮ এর সেন্ট্রাল পুলিশ স্টেশনের সামনে তাঁরা প্রতিবাদ করবে যার নাম দিয়েছে ‘ব্লু ভেস্ট ‘ !

পুলিশের একটি ইউনিয়ন VIGI এর একজন সদস্য জানিয়েছেন যে, রাষ্ট্রের কাছে পুলিশের প্রায় ২৫ মিলিয়ন ঘন্টার ওভারটাইম পাওনা রয়েছে।এমন উদ্ভূত পরিস্থিতিতে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রি গত মঙ্গলবার রাতেই পুলিশের তিনটি ইউনিয়নের সাথে আলোচনা করেছেন।তিনি স্বীকার করেছেন যে,সরকারের কাছে পুলিশের ওভারটাইমের প্রায় ২৭৫ মিলিয়ন ইউরো পাওনা রয়েছে এবং এটি ঠিক নয় বলে মন্তব্য করেছেন।তবে তিনি এটিও বলেছেন যে,এতো বিশাল অংকের টাকা হুট্ করেই দেয়া সম্ভব নয় একটু সময় লাগবে দিতে। কিন্তু কবে নাগাদ পরিশোধ করবে সরকার তা জানাতে পারেন নি।

তবে গতকাল রাতেই ক্ষোভ প্রশমনের জন্যে পুলিশের তিনটি ইউনিয়নের সাথে একটি চুক্তি করা হয়েছে যেখানে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে প্রথম ধাপে ৪০ ইউরো বেতন বাড়ানো হবে বলে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রি। আর পুলিশের ইউনিয়ন Unité-SGP জানিয়েছে এই বছরের শেষে বেশিরভাগ সিনিয়র অফিসারদের বেতন ১২০-১৫০ ইউরো বাড়ানোর পদক্ষেপও চুক্তিতে রয়েছে। কিন্তু এরপরেও প্রতিবাদ স্থগিত হবে কিনা সে ব্যাপারে কিছু বলা হয় নি !

প্রসঙ্গত উল্লেখ্য যে, সরকার অবশ্য ‘ইয়েলো ভেস্ট’ প্রটেস্টের সময় দায়িত্ব পালন করা প্রত্যেক আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্যকে ৩০০ ইউরো অতিরিক্ত দিবে এবং এতে মোট ৩৩ মিলিয়ন ইউরো খরচ হবে ফ্রান্স সরকারের।
(তথ্যসূত্র : ইন্টারনেট)Nil manush

No automatic alt text available.

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!