ফুটবলপ্রেমী ম্যার্কেলের শুভকামনা জার্মান দলকে

সরাফ আহমেদ, হ্যানোভার জার্মানি থেকে

জার্মান দলের স্টাফদের সঙ্গে চ্যান্সেলর ম্যার্কেল। সংগৃহীত ছবিজার্মান দলের স্টাফদের সঙ্গে চ্যান্সেলর ম্যার্কেল। সংগৃহীত ছবি

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলকে আপাতদৃষ্টিতে একটু নীরস প্রকৃতির মনে হয়। তবে প্রসঙ্গ যখন ফুটবল আর সময়টা যখন বিশ্বকাপের, তখন ওই নীরস মুখোশে চিরে বেরিয়ে পড়ে ফুটবলপাগল ম্যার্কেল। ২০০৫ সাল থেকে জার্মানির ক্ষমতায় আছেন তিনি। এ সময়ে হওয়া তিনটি বিশ্বকাপেই জার্মানির ফুটবল দলকে অনুপ্রেরণা দিতে মাঠে গিয়ে সশরীরে হাজির হয়েছেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। বিশ্বকাপ ফুটবলে যাওয়ার আগে দলকে আশীর্বাদ আর অনুপ্রেরণা জোগাতে আজ রোববার হাজির হয়েছিলেন জার্মান জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্যাম্পে।

ইতালির সাউথ টাইরলে জার্মান জাতীয় ফুটবল দলের ম্যানেজার অলিভার বিয়েরহফ বলেছেন, ‘চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল দলের অগ্রগতি ও প্রস্তুতির কথা শুনতে আমাদের মাঝে এসেছিলেন এবং তাঁর উপস্থিতি আমাদের জন্য নিঃসন্দেহে অনুপ্রেরণাদায়ক।’ বিয়েরহফ আরও বলেন, ‘আমরা আশা করব অন্যান্য বছরের মতো এবারও বিশ্বকাপের সময় তিনি রাশিয়াতে আমাদের মাঝে হাজির হবেন।’

বিশ্বকাপের আগে কাল অস্ট্রিয়াতে একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে জার্মানি। ঝড় ও শীলা বৃষ্টির কারণে দেড় ঘণ্টা পরে শুরু হওয়া এ ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েও অস্ট্রিয়ার কাছে ২-১ গোলে হেরেছে জার্মানি। এরপরই চলছে নানা রকম সমালোচনা। দীর্ঘদিন পর চোট থেকে ফিরে মাঠে নেমেছেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। তাঁর খেলায় সন্তুষ্ট হলেও অন্যরা কোচের মন ভরাতে পারেননি।

আলপাইন পর্বতমালাবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি ইতালির সাউথ টাইরলে ১৬ দিন বিশ্বকাপের প্রস্তুতি সেরেছেন বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। আগামীকাল সোমবার জার্মান ফুটবল দলের কোচ জোয়াকিম লো অনুশীলন করা ২৭ জন খেলোয়াড়ের মধ্য থেকে ২৩ জনের নাম ঘোষণা করবেন। জার্মান সংবাদমাধ্যমের দাবি, বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্পে ১৬ দিন কাটানোর পরও খেলোয়াড়দের মাঝে সমঝোতার অভাব ছিল। শরীরী ভাষাতেও সেটা বোঝা গেছে; বিশেষ করে জার্মান দলের রক্ষণভাগে খেলোয়াড়দের নিয়ে সমালোচনা হচ্ছে।

অস্ট্রিয়া অবশ্য বেশ ভালো ফর্মে আছে এখন। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারানোর আগে বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়াকেও ১-০ গোলে হারিয়েছে তারা। ১০ জুন অস্ট্রিয়া খেলবে ব্রাজিলের সঙ্গে। অস্ট্রিয়া এবার বিশ্বকাপে সুযোগ পায়নি। তবে দুধের স্বাদ ঘোল, অর্থাৎ মিনি বিশ্বকাপ দিয়ে মেটাচ্ছে দেশটি। এই মিনি বিশ্বকাপ দেখতে অস্ট্রিয়ায় অবস্থান করছেন সারা বিশ্ব থেকে এসেছেন ১ হাজার গণমাধ্যমকর্মী, যাঁদের মধ্যে আছেন ১০০ টিভি ক্যামেরা, ২৫০ জন আলোকচিত্রী ও সাংবাদিকেরা।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!