প্রেসিডেন্ট ম্যাক্রোনের কমেন্টে সোশ্যাল মিডিয়ায় তোলপাড়

রিপোর্ট মোহাম্মদ ইব্রাহিম :সম্প্রতি ফ্রান্সের রাজনীতিতে ম্যাক্রোনের সাথে এক যুবকের চাকুরী সংক্রান্ত কথোপকথনে র  নিয়ে বিরোধী শিবির বিভিন্নভাবে ব্যঙ্গ করছে । কথোপকথনটা এমন ছিল যে, ওই যুবক বলছিলেন ,সে অনেক জায়গায় কভার লেটার এবং সিভি পাঠিয়েছেন কিন্তু কোনো কিছুই হচ্ছে না। তখন ম্যাক্রোন তাঁকে বলেছিলেন , আপনি প্যারিসের Montparnasse এ গেলে চোখের পলকে ওয়েটার হিসাবে জব খুঁজে পাবেন । তিনি এটাও বলেছিলেন আপনার যদি ইচ্ছা থাকে এবং অনুপ্রাণিত থাকেন হোটেল,রেস্টুরেন্ট কিংবা কন্সট্রাকশন সাইটে কাজ করার জন্যে তাহলে ওইখানে চেষ্টা করতে পারেন কারণ তিনি যখনি এসব জায়গায় গিয়েছেন ওইখানের দায়িত্বপ্রাপ্তরা সব সময় বলছেন যে তাঁদের লোক লাগবে । এরপরে একটি লাইন বলেছেন যেটি নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন ,লাইনটি ছিল ‘আমি যদি রাস্তা পার হই তাহলে আপনাকে একটা জব খুঁজে দিতে পারবো ‘ ।

তাঁর এই কথোপকথনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ টিভিতেও আলোচিত হচ্ছে । অবশ্য বিরোধীরাই এটি নিয়ে বেশি কথা বলছেন। অন্যদিকে বামপন্থি ঘরানার পত্রিকা”The Liberation daily” একটু বেশি এগিয়ে গিয়ে তাঁর অন্য চাকুরি খোঁজার উপদেশকে গিলোটিনে শিরোচ্ছেদকৃত ফ্রান্সের সর্বশেষ রানী Marie-Antoinette এর সাথে তুলনা করেছে ।তিনিও বলেছিলেন, গরিবরা ব্রেড খেতে না পারলে কেক খেতে পারে ।

এখানে কিন্তু ম্যাক্রোন একই অর্থে ঠিকই বলেছেন যদি আপনি সম্প্রতি একটি নিউজ দেখে থাকেন । সেখানে বলা হয়েছে ফ্রান্সের হোটেল এবং রেস্টুরেন্টের জন্যে প্রায় ১০০০০০ (এক লক্ষ) লোকের দরকার । তাই মালিকরা ম্যাক্রোনকে অনুরোধ করেছেন যেন অবৈধ অভিবাসীদেরকে কাজের অনুমতি দেয়া হয় । যদিও এইসব ব্যবসার সাথে সংশ্লিষ্ট অনেকেই বলেছেন ,আসলে সিভি দিলেই যে জব হবে তা নয় ।কারণ আমরা দেখতে চাই কে আসলেই জব করতে চায়। তাছাড়া হয়তো এমন পজিশনে লোক চাইছে যেখানে অবৈধ অভিবাসীদের কাজ দেয়া কঠিন । কারণ হিসাবে একজন দামি রেস্টুরেন্টের ওয়েটার বলেছেন যে ,বেশিরভাগ অভিবাসী যাঁরা কাজ খুঁজতে আসেন তাঁদের ওই ধরণের কোনো যোগ্যতা থাকে না, ফরাসি ভাষায় কথা বলতে জানে না এবং তাঁরা মূলত ডিশ ওয়াশিং কাজের উদ্দেশ্য নিয়েই আসে। মূলত তাঁরা বুঝাতে চেয়েছেন যাঁরা আসলেই সিরিয়াস এবং দীর্ঘদিন ধরে কাজ করতে চান তাঁদেরকেই তাঁরা নিয়োগ দেন ।
(তথ্যসূত্র : ইন্টারনেট )

(বি.দ্রঃ নিচের ভিডিওতে রয়েছে ওই কথোপকথন !)
ভিডিও ক্রেডিট : FRANCE 24 English

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!