প্যারিসে বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের উপস্থিতিতে ‘শিশুদের ইসলামিক জ্ঞান’ বইয়ের মোড়ক উন্মোচন।।

‘ফ্রান্সে জন্ম নেয়া এবং বেড়ে ওঠা সন্তানদের এদেশীয় শিক্ষার পাশাপাশি ইসলামী শিক্ষার আলোয় আলোকিত করা অত্যন্ত জরুরী অন্যথায় এই প্রজন্ম আত্মপরিচয়ের গ্লানীর সংকটে পড়বে। একসময় মূল শেকড় থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে।’ একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এমন মতামত প্রকাশ করেন।
ফ্রান্সের রাজধানী প্যারিসে হাফিজ ছয়েফ আহমদ লিখিত ‘শিশুদের ইসলামিক জ্ঞান’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এমন মন্তব্য করেন। প্যারিসের মেট্রো হোশ এলাকায় একটি রেস্টুরেন্টে এই অনুষ্ঠানে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির বিভিন্নস্তরের মানুষ উপস্থিত ছিলেন।
মুফতি হাবিবুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউরো ভিশন নিউজ ফ্রান্সের (www.eurovisionbd.com) সম্পাদক এম এ মান্নান আজাদ,অবেরভিলিয়ে মসজিদের সহসভাপতি চৌধুরী সালেহ আহমেদ, হোশ মাসজিদের সভাপতি শামিম মোল্লা,এম সি ইন্সটিটিউট এর পরিচালক অধ্যাপক মাওলানা বদরুল বিন হারুন, কমিউনিটি নেতা রেজাউল করিম,সাংবাদিক আজিজুর রহমান, মাওলানা জাহিদ আহমদ, মুফতি সাদিক আহমদ, হাফিজ মইন উদ্দীন, যুবনেতা ওবায়েদ উল্লাহ কয়েছ, কয়েছ আহমেদ, শাহজাহান আহমেদ, বইয়ের লেখক হাফিজ ছয়েফ আহমদ, মাওলানা নজরুল ইসলাম, আকন শিপন।
বক্তারা লেখককে ধন্যবাদ দিয়ে বলেন, প্রবাসে আমরা যারা পরিবার নিয়ে বসবাস করি তাদের এদেশীয় শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষার দিকে শিশুদের আকৃষ্ট করতে ভূমিকা রাখবে। বক্তারা বলেন, মুসলিমরা শিক্ষা-দীক্ষায় পিছিয়ে। এলম অর্জন বিমুখ। ফলে তারা আজ জুলুমের শিকার।
বক্তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, মুসলিমরা শিক্ষা ও গবেষণায় অন্যান্য জাতি থেকে পিছিয়ে। বৃহত্তর মুসলিম সমাজ যারা নেতৃত্ব দেবেন তারা ভোগবিলাস আর আরাম আয়েশে জীবন কাটিয়ে দিচ্ছেন। ফলে মুসলিম সমাজ ক্রমশঃ পিছিয়ে পড়ছে।
অনুষ্ঠানে লেখকের বইয়ের একটি নিলাম অনুষ্ঠিত হয়। এতে ১০ € মূল্যের বইটি কমিউনিটি ব্যক্তিত্ব শামীম মোল্লা ৩১০ € দিয়ে কিনে নেন।
অনুষ্ঠানে বিপুল সংখ্যক ফ্রান্সপ্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।
রিপোর্ট ঃ সাংবাদিক নাজমুল কবির

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!