প্যারিসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

শাবুল আহমেদ, ফ্রান্স।
গভীর শ্রদ্ধা, ভালোবাসা ও উৎসবমুখর পরিবেশে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বুধবার (১৭ মার্চ ) স্বাধীনতার স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন তিনি। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত ও বিশেষ প্রার্থনা করা হয়।
ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

চলমান কোভিড-১৯ প্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রবাসীদের অংশগ্রহণের লক্ষ্যে দূতাবাস অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করে। এতে ফ্রান্সে বসবাসরত বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনৈতিক, ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসের বিভিন্ন পর্যায়ের সুধীজন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরার উপর গুরুত্ব আরোপ করেন।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধুর প্রতি তাঁর শ্রদ্ধা, ভালবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ ও তাঁর কর্মময় সংগ্রামী জীবনের উপর আলোচনা করেন এবং শিশু কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার আহ্বান জানান।

এ সময় তিনি বঙ্গবন্ধুর স্বাধীনতার অবদানের কথা উল্লেখ করে বলেন, ‘বাংলার শিশুদের জন্য বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্র বাংলাদেশ’।

বঙ্গবন্ধু বাঙালি জাতিকে অনুপ্রাণিত করেছেন একটি স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য। তাই বঙ্গবন্ধুর জীবনাদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা হয়।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!