প্যারিসে ড. জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদ

প্যারিসে ড. জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদ

বিশিষ্ট কথাশিল্পী ও সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালের প্রাননাশের উদ্দেশ্যে সংঘটিত হামলার প্রতিবাদে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রগতিশীল সংগঠনগুলোর উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিবাদ সভায় এ রকম সন্ত্রাসী হামলার নিন্দা জানানোর  পাশাপাশি এক মানববন্ধন কর্মসুচী গ্রহন করা হয়েছে।

ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশী সাংবাদিক ও সমাজকর্মী দেবেশ বড়ুয়ার আহবানে এ প্রতিবাদ সভাটি অনুষ্ঠিত হয় প্যারিসের এক রেষ্টুরেন্টে।

সভায় বক্তারা এ ধরনের ঘৃন্য ও কাপুরুষোচিত হামলার নিন্দা জানিয়ে বলেন, দেশকে অশান্ত করার জন্য মৌলবাদী ও স্বাধীনতা বিরোধী চক্র ড. মুহম্মদ জাফর ইকবালকে প্রকাশ্য দিবালোকে হত্যা চেষ্টা চালায়। উনার নিরাপত্তায় নিয়োজিত বাহিনীর উপস্থিতিতে এ ধরনের আক্রমন উদ্বেগের বিষয়।এ আক্রমনের দ্বারা ধর্মান্ধগোষ্ঠী তাদের ষড়যন্ত্রের জাল কতোটা বিস্তৃত তা প্রমান করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাৎক্ষনিকভাবে বিষয়টি তদারকি করায় একটি বড় ধরনের ক্ষতির হাত থেকে জাতি আজ রক্ষা পেয়েছে জন্য ধন্যবাদ জানিয়ে বক্তারা বলেন, ধর্মান্ধ এ গোষ্ঠীর বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে। তাদের প্রতিরোধের জন্য সবাইকে সচেষ্ট হতে হবে। তাদের কোন মতেই সংঘটিত হতে দেয়া্ যাবে না।

এটি আজ আমাদের সকলের সামাজিক ও নৈতিক দায়িত্ব উল্লেখ করে বক্তারা বলেন, যে গোষ্টীটি জাতির মনন ও মেধার চালিকাশক্তির উপর একের পর এক আক্রমন করছে তাদের দ্রুত নির্মুলের জন্য সমাজের সকলকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে। স্বাধীনতা যুদ্ধের সময় জাতিকে মেধাশুন্য করার যে প্রক্রিয়া দখলদার ও হানাদার পাকিস্তানী সামিরিক বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা চালু করেছিলো তা এখনো থেমে নেই। এদের সব ধরনের চক্রান্ত রোধ করার আহবান জানান বক্তারা।

সভায় আগামী ১১ মার্চ রোববার প্যারিসের রিপাবলিক চত্বরে ড. মুহম্মদ জাফর ইকবারেল প্রাননাশের চেষ্টার প্রতিবাদে এক মানববন্ধন ও সেখান থেকে একটি প্রতিবাদপত্র রির্পোটার স্য ফ্রন্টিয়ারে দেয়ার বিষয়ে সর্ব সম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপশি দেশে ও দেশের বাইরে ধর্মান্ধ ও স্বাধীনতাবিরোধী চক্রের বিরুদ্ধে জনমত গড় তোলার বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রতিবাদ সভায় সংহতি প্রকাশ করে টেলিফোনে বক্তব্য দেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ সেলিম।

সাংবাদিক ও সমাজকর্মী দেবেশ বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, ছালেহ আহমেদ চৌধুরী, আশরাফুল ইসলাম, জসিমউদ্দিন ফারুক, শাহীন আরমান চৌধুরী, মোহাম্মদ নুরুল আবেদীন, কবি মোস্তাফা হাসান, অধ্যাপক অপু আলম, সুব্রত ভট্টাচার্য, ফযসল উদ্দিন, মাহবুবুল হক কয়েছ, স্বদেশ বড়ুয়া, কামাল মিয়া, হো চি মিন, হারুন অর রশিদ, নিয়াজ উদ্দিন চৌধুরী, সাইফুল ইসলাম, তাজেল আহমেদ, মনসুর আহমেদ প্রমুখ।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!