পাকিস্তানে ২০ কোটি মানুষ, ভোটার সাড়ে ১০ কোটি

পাকিস্তানে ২০ কোটি মানুষ, ভোটার সাড়ে ১০ কোটি – সংগৃহীত

পাকিস্তানের একাদশ পার্লামেন্ট নির্বাচন আজ।  ২০ কোটি মানুষের এ দেশটির সাড়ে ১০ কোটিরও বেশি ভোটার আজ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

পাকিস্তানের এবারের নির্বাচনে প্রধান তিনটি প্রতিদ্বন্দ্বী দল হচ্ছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন), বিশ্ববিখ্যাত সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) এবং সাবেক প্রধানমন্ত্রী ও সাবেক প্রেসিডেন্ট আসিফ জারদারির পুত্র বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

পাকিস্তানে এবারই দ্বিতীয়বার মতো একটি সরকার মেয়াদ পুরো করে পরবর্তী সরকারের হাতে ক্ষমতা তুলে দেবে, যদি অস্বাভাবিক কিছু না ঘটে। এবারের নির্বাচনে পাকিস্তানের তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ অংশগ্রহণ করতে পারছেন না। ২০১৭ সালে রাজনীতি করা থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। এজন্য তিনি সেনাবাহিনীকে দায়ী করেন।

পাকিস্তানে রেকর্ড সংখ্যক নারী প্রার্থী এবার ভোট-যুদ্ধে নেমেছেন । ২৭২টি পার্লামেন্টারি আসনে ১৭১ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পুরুষ আধিপত্য রয়েছে এমন এলাকায় প্রথম যে মহিলা প্রার্থী হয়েছেন তার নাম আলি বেগম।

উগ্রপন্থী গ্রুপগুলোও এ নির্বাচনে প্রার্থী হয়েছে। নিষিদ্ধ জঙ্গি গ্রুপগুলোও অংশ নিচ্ছে, উগ্রপন্থী গ্রুপগুলো মূলধারার রাজনীতিতে ঢুকে যাচ্ছে। ট্রান্সজেন্ডার (হিজড়া) প্রার্থীরাও নির্বাচন করছেন। লিঙ্গ পরিবর্তনকারী অন্তত ৪ জন প্রার্থী এবার ভোটে দাঁড়িয়েছেন। তাদের প্রথম নির্বাচনের অনুমতি দেয়া হয় ২০১৩ সালে।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!