বাংলাদেশে এবার নির্বাচন সুষ্ঠু না হলে এক দলীয় রাষ্ট্রে পরিণত হবে: সাবেক মার্কিন রাষ্ট্রদূত

তরিকুল ইসলাম : একাদশ নির্বাচনে ২০১৪ সালের পুনরাবৃত্তি ঘটলে আরো মারাত্মক আকার ধারণ করতে পারে এবং আক্ষরিক অর্থেই বিরোধী দল নির্মূল হয়ে যেতে পারে বলে মনে করছেন বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম। একই সঙ্গে তিনি বলেছেন, বাংলাদেশে গত পাঁচ বছর আমরা একদলীয় সরকার দেখেছি। ১৪ সালের নির্বাচনের পর আমরা আশা করেছিলাম শিগগিরই আরেকটি নির্বাচন হবে, কিন্তু হয়নি।

বাংলাদেশে এবার সুষ্ঠু নির্বাচন না হলে বাংলাদেশকে আরেকটি সহিংসতার দিকে ঠেলে দিতে পারে। এতে বিরোধী দল বিলুপ্ত হয়ে যেতে পারে। সামনে হয়তো এক দলীয় রাষ্ট্রে পরিণত হবে। পাঁচ বছর আগে সরকার যেমন বিরোধী দলের প্রতি দমনাভিযান শুরু করেছিল সেটা রকেট গতিতে বাড়বে। অন্যান্য দেশের মতো বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ রয়েছে। যুক্তরাষ্ট্র চায় অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি সরকার ক্ষমতায় থাকুক।

ওয়াশিংটনে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা উইলসন সেন্টারের সিনিয়র স্কলার উইলিয়াম মাইলাম বাংলাদেশী সাংবাদিক মশফিকুল ফজলের সাথে এক সাক্ষাৎকারে এ কথা জানিয়ে বলেন, নির্বাচনের পরিবেশ বিশ্বাসযোগ্য ও সুষ্ঠু বলে মনে হচ্ছে না। মার্কিন কংগ্রেস বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে সর্বসম্মত প্রস্তাব পাস করেছে। আমি আশা করি এটা অবাধ সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে সহায়তা করবে। ক্ষমতাসীন দল ইসলামী জোট পছন্দ না করলেও ক্ষমতায় যাওয়ার জন্য এবার তারা হেফাজতের সাথে সম্পর্ক গড়েছে।

Amadershomoy

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!