নির্বাচন কমিশনারদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার কমিশনারের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। আবেদনে সিইসি এবং কমিশনারদের নিয়োগ সংক্রান্ত গেজেট বাতিল চাওয়া হয়েছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন আইনজীবী দেলোয়ার হোসেন। রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, আইন সচিব, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনটি শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চের (কজলিস্টে) কার্যতালিকায় রয়েছে।

রিটকারীর আইনজীবী ইউসুফ আলী জানিয়েছেন, রিট আবেদনে দু’টি যুক্তি তুলে ধরা হয়েছে। এর একটি হচ্ছে, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠনে স্পষ্ট নির্দেশনা রয়েছে। কিন্তু এ আইন না মেনে কমিশন গঠন করা হয়েছে। এ ছাড়া সংবিধানে বলা আছে, নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করবে। কিন্তু তারা সরকারি আমলা হওয়ায় অতীতে তাদের স্বাধীনভাবে কাজ করার কোনো অভিজ্ঞতা নেই।

এরআগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ঘোষিত তফসিল স্থগিত চেয়ে গতকাল রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। জাতীয় সংসদ বহাল থাকা অবস্থায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয় রিটে।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!