নওয়াজকে এবার আজীবনের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে এবার আজীবনের জন্য নির্বাচনের অযোগ্য ঘোষণা করলো দেশটির সুপ্রিম কোর্ট। এর আগে দুর্নীতির দায়ে তাকে প্রথমে প্রধানমন্ত্রীর পদ থেকে ও পরে দলীয় প্রধানের পদে অযোগ্য ঘোষণা করে আদেশ দিয়েছিলেন সর্বোচ্চ এ আদালত।

আজ শুক্রবার প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের যৌথ বেঞ্চ সর্বসম্মতিক্রমে এ আদেশ দেন। খবর আল জাজিরা ও ডনের।

ডনের খবরে প্রকাশ, রায়ে সংবিধানের ৬২(১)(এফ) ধারার কথা উল্লেখ করা হয়েছে। যেখানে বলা হয়েছে একজন সংসদ সদস্যকে সৎ ও ন্যায়নিষ্ঠ হতে হবে।

বহুল আলোচিত পানামা পেপার কেলেঙ্কারিতে নাম আসার পর ২০১৭ সালের ২৮ জুলাই সংবিধানের ওই একই ধারার কথা উল্লেখ করে সর্বোচ্চ আদালতের এক রায়ে বিচারপতি আসিফ সাঈদ খোসার নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দিয়েছিলেন। এবং গত বছরেরই ১৫ ডিসেম্বর ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের নেতা জাহাঙ্গীর তারিনকেও একই যুক্তিতে অযোগ্য ঘোষণা করেছিলেন সর্বোচ্চ আদালত।

এ রায়ের ফলে নওয়াজ শরিফ ও জাহাঙ্গীর তারিন উভয়েই আজীবন কোনো জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না।

তবে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এখন পর্যন্ত তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছেন।

পাকিস্তানের সর্বোচ্চ আদালত গত ২১ ফেব্রুয়ারি এক রায়ে বলেছে, প্রধানমন্ত্রীর পদ থেকে তার অপসারণের ঘটনা তাকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ বা পিএমএল-এনের সভাপতির পদেও অযোগ্য করে দিয়েছে। এ কারণে দলীয় সভাপতি হিসেবে তিনি এতদিন যেসব সিদ্ধান্ত দিয়েছেন তার সব বাতিল বলে গণ্য হবে।

নয়া দিগন্ত অনলাইন

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!