ধর্ম-কর্মে মনোযোগী হচ্ছেন তারকারা

সাধারণ মানুষের চোখে শোবিজ তারকারা হলেন নীল আকাশ আর রুপালি জগতের বাসিন্দা। অন্য দশ জনের মতো তারাও যে রক্তে-মাংসে গড়া মানুষ, ধর্ম পালন করেন, তা অবিশ্বাস্য মনে হয় সাধারণ মানুষের কাছে। বিশেষ করে কোনো তারকা যদি ধর্ম-কর্মে মনোযোগী হয়ে ওঠে তা বিশ্বাস করতে চায় না কেউ। শোবিজ জগতের তারকাদের ধর্ম-কর্মে মনোযোগী হয়ে ওঠা নিয়ে  আজকের আয়োজনটি তৈরি করেছেন  —আলাউদ্দীন মাজিদ

 

শাবানা১৯৯৬ সালে হুট করেই ঢালিউড কুইন-খ্যাত জনপ্রিয় অভিনেত্রী শাবানা অভিনয় ছেড়ে ধর্মের প্রতি মনোযোগী হয়ে পড়েন। ষাটের দশকে চলচ্চিত্রে আসা এই অভিনেত্রী নিয়মিত নামাজ-রোজা এবং হজ পালনে ব্রতী হন।বলতে গেলে লোকচক্ষুর অন্তরালে চলে যান। এমনকি দেশ ত্যাগ করে আমেরিকা প্রবাসী হন। এখন পর্যন্ত তিনি আর চলচ্চিত্রে ফেরেননি। মাঝে-মধ্যে দেশে এলেও তার ছায়া পর্যন্ত কেউ দেখত না। বছর খানেক আগে ঢাকায় এক বিয়ের অনুষ্ঠানে হিজাব পরিহিত শাবানা ধরা পড়েন এক আলোকচিত্রির ক্যামেরায়।

 

ইলিয়াস কাঞ্চনআশির দশকে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন জনপ্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চনের প্রিয় সহধর্মিণী জাহানারা কাঞ্চন। এরপর  অভিনয় আর সমাজ সেবামূলক কাজের মধ্যে প্রয়াত স্ত্রীকে বাঁচিয়ে রাখার সংগ্রামে অবতীর্ণ হন তিনি। ‘নিরাপদ সড়ক চাই’ শিরোনামে সচেতনতামূলক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত এবং নিয়মিত নামাজ, রোজা, হজ এবং শুটিংয়ের ফাঁকেও পবিত্র কোরআন শরিফ তেলাওয়াত করতে কখনো ভোলেন না এই জনপ্রিয় নায়ক।

 

সুচন্দাষাটের দশকে অভিনয়ে আসা কোহিনূর আক্তার সুচন্দা নব্বই দশক পর্যন্ত দাপটের সঙ্গে অভিনয় করেন। এরপর প্রযোজনা-পরিচালনাতেও সমান জনপ্রিয় ও রাষ্ট্রীয় সম্মান লাভ করেন। নব্বই দশকের শেষভাগে হঠাৎ করে চলচ্চিত্র জগৎ ছেড়ে রীতিমতো ধর্ম-কর্ম আর সংসার নিয়ে ব্যস্ত হয়ে পড়েন।  নিয়মিত নামাজ, রোজা, হজ এবং কোরআন তেলাওয়াতের মধ্য দিয়েই কাটছে জনপ্রিয় চলচ্চিত্রকার সুচন্দার দিনকাল।

 

শাবনাজ-নাঈম১৯৯৬ সালে চলচ্চিত্রে আসা ‘চাঁদনী’ ছবি খ্যাত শাবনাজ-নাঈম জুটির পর্দার প্রেম একসময় তাদের বাস্তব মনের দরজায় কড়া নাড়ে। এরপর ২০০০ সালের প্রথম দিকে এই জুটি বিয়ের পিঁড়িতে বসে অভিনয় ছাড়েন। রীতিমতো সংসার আর ধর্ম-কর্ম নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। নাঈমকে দাড়ি আর শাবনাজকে হিজাব পরিহিত অবস্থাতেই দেখা যায় এখন।

 

শাবনূর২০১২ সালে গোপনে বিয়ে করেন শাবনূর আর ২০১৩ সালে সন্তানের মা হন। তখন থেকেই অভিনয়ে তাকে আর তেমনভাবে পাওয়া যাচ্ছে না। সময় কিভাবে কাটান জানতে চাইলে তার কথায়—স্বামী-সন্তানের দেখভাল আর নামাজ, রোজা, কোরআন তেলাওয়াত হচ্ছে এখন তার প্রাত্যহিক কাজ। শাবনূরকে এখন রীতিমতো বোরকা আর হিজাব পরিহিত অবস্থায় দেখা যায়।

 

মিশা সওদাগরধার্মিক হিসেবে বেশ শুনাম রয়েছে খলঅভিনেতা মিশা সওদাগরের। নিয়ম মেনে পাঁচ ওয়াক্ত নামাজ, রোজা করেন তিনি। মিশা সওদাগর বলেন, ‘আল্লাহ আমাকে অর্থসম্পদ দিয়েছেন আর তার শোকরিয়া আদায় করার জন্যই হজ পালন করে এসেছি। আমি মনে করি প্রত্যেক সামর্থ্যবান মানুষেরই শোকরিয়া জানানোর জন্য জীবনে একবার হলেও হজ পালন আর নিয়মিত নামাজ-রোজা আদায় করা উচিত।’

 

মুনমুনএক সময়ের খোলামেলা নায়িকা মুনমুন ধর্মে-কর্মে ফিরে গেছেন। বর্তমানে হিজাব ছাড়া বাইরে বের হন না। নিয়মিত নামাজ পড়ছেন, এমনকি পরপুরুষকেও এড়িয়ে চলছেন। অশ্লীল অভিনয়ের কারণে চলচ্চিত্রে তাকে নিষিদ্ধ করা হয়। যাত্রাপালাতেও অশ্লীল নাচ করেন। বর্তমানে বেশ ধর্মভীরু হয়ে পড়েছেন। দরকার ছাড়া বাইরে বের হন না। বাইরে বের হলেও হিজাব ব্যবহার করেন। নিজে বাড়িতে বসে টিভি পর্যন্ত দেখেন না মুনমুন।

 

অনন্ত জলিলচলচ্চিত্রকার অনন্ত জলিল গত বছর হঠাৎ রবীন্দ্র সরোবরে এসে সবাইকে ইসলামের দাওয়াত দিয়ে হৈ চৈ ফেলে দেন।  বিশ্ব মিডিয়ায়ও সাড়া ফেলেন তিনি। পাগড়ি আর জুব্বা পরে তাবলিগে অংশ নিতে যান, মাদ্রাসায় ছাত্রদের সঙ্গে কোরআন তেলাওয়াত আর ইসলামী বয়ানে অংশ নেন। বায়িং হাউসের ব্যবসা নিয়েই ব্যস্ত এখন। অনন্ত অবশ্য চলচ্চিত্রে আসার আগেই ধার্মিক ছিলেন। তার সাভারের এ জে গ্রুপ অফিস আর কারখানায় গেলে দেখা যায় সেখানে তিনি রীতিমতো লিখিত নোটিস দিয়ে ঘোষণা দিয়ে রেখেছেন কর্মকর্তা-কর্মচারীরা যেন নামাজের সময় হওয়ার সঙ্গে সঙ্গে কাজ ছেড়ে নামাজ আদায় করেন। তিনি মসজিদ, মাদ্রাসা, এতিম খানা, বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠার পাশাপাশি অসহায় মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত রেখেছেন।

 

শাহনাজ রহমতউল্লাহপ্রায় ৫০ বছরেরও বেশি সময় মানুষকে তার জাদুকরী সুরে আবিষ্ট করে রেখেছেন। এই শিল্পী অনেক দিন গান করেন না। তিনি বলেন, ‘ওমরাহ করার পর থেকেই গান-বাজনার প্রতি আগ্রহ কমে গেছে। পাঁচ ওয়াক্ত নামাজ আর সংসার নিয়ে ব্যস্ত থাকতে চাই।

 

আরিফিন রুমিবেশ কিছুদিন ধরে নামাজ-রোজা এবং এবাদত-বন্দেগিতে মনোযোগ স্থাপন করেছেন এই শিল্পী। নিজের বেশভূষাতে পরিবর্তন এনেছেন মুখে দাড়ি ও মাথায় টুপি পরা আরিফিন রুমিকে দেখলে অনেকে কিঞ্চিত ধাক্কাও খেতে পারেন।

 

শাকিব খানধর্ম-কর্মে মনোনিবেশ করা তারকার মধ্যে সর্বশেষ সংযোজন শীর্ষনায়ক শাকিব খান। সম্প্রতি তাকে দেখা গেছে ধানমন্ডি মসজিদের খতিব ওসামার কাছে গিয়ে ইসলামের দীক্ষা নিতে। এরই মধ্যে কয়েকবার হজ পালন এবং এখন নিয়মিত নামাজ-রোজা আদায় করছেন তিনি। তার কথায় ইহকাল বড় নয়, পরকালই মানুষের আসল ঠিকানা। জীবনযাপনের জন্য মানুষ নানা পেশায় যুক্ত হয়। কিন্তু কালেমা, নামাজ, রোজা, হজ, জাকাত হচ্ছে মুসলমানের প্রকৃত পরিচয় ও কর্তব্য।Source Bd protidin

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!