তুরস্কের সঙ্গে ইইউর সম্পর্ক পুনর্বিবেচনার আহ্বান ফ্রান্সের

তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার জন্য ইউরোপীয় ইউনয়নের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ এ আহ্বান জানিয়ে দ্রুত এ বিষয়ে আলোচনায় বসার প্রস্তাব দেন। বলেন, আমাদের আর বিলম্ব না করে জরুরিভিত্তিতে আলোচনায় বসা এবং তুরস্কের সঙ্গে ভবিষ্যৎ সম্পর্কের বিষয়ে সিদ্ধান্ত নেয়া উচিৎ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, লিবিয়াতে তুরস্কের আগ্রাসনের প্রেক্ষিতে প্যারিসের সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছে আঙ্কারার। প্রথম থেকেই লিবিয়ায় তুর্কি সেনা পাঠানোর নিন্দা ও উদ্বেগ জানিয়ে আসছে ফ্রান্স। একইসঙ্গে সিরিয়ার ইদলিবে তুর্কি আগ্রাসন নিয়েও ক্ষোভ জানিয়েছে দেশটি। ভুমধ্যসাগরে খনন কার্য নিয়েও তুরস্কের সঙ্গে ঝামেলা চলছে ফ্রান্সের।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন লা দ্রিয়ান বলেন, ফ্রান্স মনে করে এখনি তুরস্কের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্ত নেয়া উচিৎ।
ইউরোপকে অবশ্যই তার স্বার্থ নিশ্চিত করতে হবে।
এর আগে গত সোমবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন তুরস্ককে হুঁশিয়ারি দেন। তিনি বলেন, লিবিয়ায় তুরস্ক আগুন নিয়ে খেলছে। এর পরিণতি সম্পর্কে তাদের জানা উচিৎ। লিবিয়ায় জাতিসংঘ স্বীকৃত সরকারের পক্ষে লড়ছে তুর্কি সেনারা। অপরদিকে বিদ্রোহী নেতা হাফতারের সঙ্গে রয়েছে রাশিয়া, সৌদি আরব, আরব আমিরাত, মিশর ও ফ্রান্স।
(মানবজমিন ডেস্ক)

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!