জেনে নিন ফ্রান্সের মূলনীতি, প্রতীক এবং মূলমন্ত্র

একটি দেশে স্থায়ীভাবে থাকার পর সে দেশটির বিষয়ে অল্পবিস্তর জানা থাকা দরকার। ফ্রান্সে বর্তমানে প্রচুর বাংলাদেশী বাস করেন। এদের একটা অংশ নাগরিকত্ব লাভ করেছেন। আবার অনেকে নাগরিকত্ব লাভের জন্য আবেদন করছেন।
ফরাসী নাগরিকত্ব লাভের জন্য ফ্রান্স সম্পর্কে ন্যূনতম ধারণা থাকা দরকার। যদি এ ধারণা না থাকে তাহলে মৌখিক পরীক্ষার সময় অনেক সমস্যায় পড়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। এ কারনেই ফ্রান্সের প্রশাসনিক ও অন্যান্য বিষয়ে সাধারন জ্ঞান রাখা দরকার।
আজ আমরা জানার চেষ্টা করবো দেশটির মুলনীতি, প্রতীক এবং মুলমন্ত্র সম্পর্কে।
কাকতালীয়ভাবে হলেও ফ্রান্সের মুলনীতি, প্রতীক এবং মুলমন্ত্র সবগুলোর চার সংখ্যার সঙ্গে সখ্যতা রয়েছে।
ফ্রান্সের মুলনীতি চারটি। সেগুলো হলো: গণতন্ত্র, একক এবং অখন্ড রাষ্ট্র ব্যবস্থা, সামাজিক ও ধর্মনিরপেক্ষ। ফরাসী ভাষায় এটাকে বলা যায়, La France est un état démocratique, une et indivisible, social et laïque.
বাংলায় বললে বলতে হবে, ফ্রান্স একটি গণতান্ত্রিক, একক এবং অখন্ড, সামাজিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।
ফ্রান্সের প্রতীক চারটি। সেগুলো হলো: জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত, রাষ্ট্রীয় উৎসব বা ১৪ জুলাই, এবং মারিয়ান। ফরাসী ভাষায় এগুলোকে বলা হয়, Drapeau, L’hymne national (La Marseillaise), Fête national, Marianne.
ফ্রান্সের মুলমন্ত্র ও চারটি। সেগুলো হলো, স্বাধীনতা, সাম্য, মৈত্রী, ও ধর্মনিরপেক্ষতা। ফরাসী ভাষায় এগুলোকে বলা হয়, Liberté, Egalité, Fraternité, Laïcité. https://www.youtube.com/watch?v=4K1q9Ntcr5g

Source:

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!