জাকের পার্টির মত ইসলামি দলগুলোর নেতাদের কেন আমন্ত্রণ জানাচ্ছে ভারত?

বাংলাদেশ জাকের পার্টি রাজনীতি
জাকের পার্টির চেয়ারম্যান মোস্তাফা আমির ফয়সল মুজাদ্দেদি

ভারতের আমন্ত্রণে বাংলাদেশের অন্যতম ইসলামী দল জাকের পার্টির শীর্ষ নেতৃত্ব এখন দিল্লি সফর করছেন – তারা দেখা করছেন ক্ষমতাসীন বিজেপির নেতা-মন্ত্রীদের সঙ্গেও।

গত মাসদুয়েকের মধ্যে ভারত সরকার বা সরকারেরই কোনও সংস্থার আমন্ত্রণে বাংলাদেশের জাতীয় পার্টি বা আওয়ামী লীগের শীর্ষ নেতারা যেমন দিল্লি সফরে এসেছেন – তেমনি তরিকত ফেডারেশন বা জাকের পার্টির মতো ছোট দলগুলোও একই ধরনের আমন্ত্রণ পেয়েছে।

বাংলাদেশে এই নির্বাচনের বছরে ভারত কেন এই দলগুলোকে প্রকাশ্য আমন্ত্রণ জানাচ্ছে? আর দিল্লিতে এসেই বা তারা ঠিক কী করছেন – তা নিয়ে রীতিমতো আলোচনাও চলছে।

গত কয়েক সপ্তাহের ভেতর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতা এইচ টি ইমাম বা জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ যেমন দিল্লিতে ঘুরে গেছেন, তেমনি তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নাজিবুল বাশার মাইজভান্ডারীও ভারত সফরে এসেছেন।

একইভাবে এই মুহুর্তে ভারতের দিল্লি, পুনে, মুম্বাই শহরে সফর করছেন জাকের পার্টির চেয়ারম্যান মোস্তাফা আমির ফয়সল মুজাদ্দেদি।

তাদের সবার সঙ্গেই একান্ত বৈঠক করেছেন ভারতের স্বরাষ্ট্র বা পররাষ্ট্রমন্ত্রী, কিংবা তাদের ডেপুটিরা। এমন কী বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গেও আলোচনায় বসছেন তারা।

জাকের পার্টির নেতা মি. মুজাদ্দেদি বিবিসিকে বলছিলেন, “ভারত সরকার আমাদের ভাল চায়, আমাদের সাথে একসাথে থাকতে চায়, সেটা আমরা পরিষ্কার বুঝতে পারছি।”

“আর এটা যেমন ভারতের স্টেবিলিটি, অভ্যন্তরীণ নিরাপত্তা ও উন্নয়নের জন্য জরুরি, ঠিক তেমনি বাংলাদেশের জন্যও কিন্তু এই উদ্যোগটা খুব পজিটিভ একটা ব্যাপার। ফলে এখানে দুজনেরই দুজনকে খুব প্রয়োজন”, বলছিলেন জাকের পার্টির প্রধান।

তিনি আরো জানিয়েছেন, বাংলাদেশের পার্লামেন্টে তাদের প্রতিনিধিত্ব দরকার এবং, এর গুরুত্বের কথা তারা ভারতের নেতামন্ত্রীদের সাথে বৈঠকের সময় তুলে ধরেছেন।

ঢাকার ভারতীয় দূতাবাসে বহু বছর কাজ করে আসা নিরাপত্তা বিশ্লেষক শান্তনু মুখার্জি বলছিলেন, বাংলাদেশে আগামী নির্বাচনের ঠিক আগে আগে এই ছোট দলগুলোকেও ভারত কেন এত গুরুত্ব দিচ্ছে।

বাংলাদেশ জাকের পার্টি রাজনীতি ভারতছবির কপিরাইটবিবিসিImage captionশান্তনু মুখার্জি, নিরাপত্তা বিশ্লেষক

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!