করোনার উৎস অনুসন্ধানে তদন্তের দাবি প্রত্যাখ্যান করলো চীন

তারিক চয়ন
চীন করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানে স্বাধীন আন্তর্জাতিক তদন্তের দাবি প্রত্যাখ্যান করেছে। যুক্তরাজ্যে চীনের শীর্ষ কূটনীতিক চেন ওয়েন বিবিসিকে বলেন, ‘এ ধরনের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং এতে মহামারীবিরোধী লড়াইয়ের চীনের মনোসংযোগ নষ্ট হবে।’

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, কোভিড -১৯ এর উৎস এবং প্রথমদিকে কিভাবে এটি ছড়িয়েছিল সে সম্পর্কে তথ্য পাওয়া গেলে তা এই রোগ মোকাবেলায় বিভিন্ন দেশকে সহায়তা করতে পারে।

গত বছরের শেষের দিকে চীনের উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ভাইরাসটি আবির্ভাব বলে মনে করা হয়।

ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিবেদনে চীনকে এই সঙ্কট সম্পর্কে ভুল তথ্য ছড়ানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও করোনার প্রাদুর্ভাব সামাল দিতে চীনের ভূমিকার বারবার কঠোর সমালোচনা করেছেন এবং যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্য এই ভাইরাসের বিস্তার ঠেকাতে ‘তেমন কিছু না করার’ অভিযোগ এনে চীন সরকারের বিরুদ্ধে মামলা করেছে। অনেক বিজ্ঞানীরাও বলছেন, উহানের পরীক্ষাগারে ভাইরাসটি তৈরি করা হতে পারে।

মহামারীর প্রায় শুরু থেকেই আন্তর্জাতিক তদন্তকারীরা কীভাবে এর উৎপত্তি হয়েছিল তা অনুসন্ধানের জন্য চীনকে অনুমতি দিতে বলে আসছিলো।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা- বিশ্ব স্বাস্থ্য পরিষদের আগামী মাসে অনুষ্ঠিত বার্ষিক বৈঠকে তিনি এ নিয়ে তদন্তের আহ্বান জানাবেন।

কিন্তু চেন ওয়েন বিবিসিকে জানান, তার দেশ কোনও আন্তর্জাতিক তদন্তে রাজি হতে পারে না।

‘স্বাধীন তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এই মুহুর্তে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি, আমরা ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সমস্ত মনোনিবেশ নিয়োজিত করছি। এ নিয়ে তদন্তের বিষয়ের কথা আসবে কেন?’

‘এটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উদ্যোগ, আমি মনে করি কেউ এ বিষয়ে একমত হতে পারে না … এটি কারও জন্যই মঙ্গলজনক হবে না’, তিনি যোগ করেন।

চেন ওয়েন বলেন, ‘ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে অনেক ধরনের গুজব ছিল।’

তবে এই ধরনের ভুল তথ্য বিপজ্জনক ছিল বলে তার দাবি।

তিনি বলেন, ‘এটি একটি রাজনৈতিক ভাইরাসের মতো এবং নিজেই করোনা ভাইরাসের মতোই বিপজ্জনক অথবা তার চেয়েও বেশি কিছু।’

মানবজমিন -বিবিসি অবলম্বনে।।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!