‘ইহুদিদের নোবেল’ নিচ্ছেন না অস্কারজয়ী মার্কিন অভিনেত্রী

হলিউড অভিনেত্রী নাটালি পোর্টম্যান

‘ইহুদিদের নোবেল’ হিসেবে পরিচিত একটি পুরস্কার গ্রহণ করতে ইসরাইল যেতে অস্বীকৃতি জানিয়েছেন হলিউডের অভিনেত্রী নাটালি পোর্টম্যান।

তিনি বলেন, ইসরাইলে ওই পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিতি হয়ে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাম্প্রতিক ন্যক্কারজনক কর্মকাণ্ডের প্রতি সমর্থন দিতে চান না তিনি।

সাম্প্রতিক কিছু ঘটনার প্রেক্ষিতে ইসরাইলে কোনো অনুষ্ঠানে প্রকাশ্যে অংশ নিতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন না বলেও জানিয়েছেন জেরুজালেমে জন্ম নেয়া অস্কারজয়ী এ মার্কিন অভিনেত্রী। পুরস্কারের ২০ লাখ ডলার দান করে দেবেন তিনি। শিকাগো ট্রিবিউন এ খবর দিয়েছে।

জেনেসিস প্রাইজ ফাউন্ডেশনের ওই পুরস্কার প্রদানের অনুষ্ঠান আগামী জুনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

নাটালি পোর্টম্যানের মুখপাত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, অনুষ্ঠানে যোগ দিতে নাটালির অস্বীকৃতির কারণে অনুষ্ঠান বাতিল করেছেন তারা।

বিবৃতিতে আরও বলা হয়, সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে ইসরাইলে কোনো প্রকাশ্য অনুষ্ঠানে অংশ নিতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না পোর্টম্যান।

ইসরাইলের সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, অনুষ্ঠানে অংশ না নিলেও পুরস্কারের ২০ লাখ ডলার গ্রহণ করে তা পরিকল্পনা অনুযায়ী দান করে দেবেন তিনি।

পোর্টম্যানের মুখপাত্র বলেন, ‘ইসরাইলের সাম্প্রতিক ঘটনা তাকে দারুণ কষ্ট দিয়েছে আর ইসরাইলে কোনো প্রকাশ্য অনুষ্ঠানে অংশ নিতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন না তিনি। এ কারণে এই অনুষ্ঠান নিয়ে সামনে এগোনোকে নৈতিকভাবে গ্রহণযোগ্য মনে করছেন না।’

পোর্টম্যান এর মাধ্যমে সম্প্রতি ভূমি দিবসের কর্মসূচিতে গুলি চালিয়ে নিরস্ত্র ফিলিস্তিনিদের হত্যার ঘটনার প্রতি ইঙ্গিত দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

ছয় সপ্তাহের ওই কর্মসূচির চার সপ্তাহে ৩৪ জনকে হত্যা করেছে ইসরাইল। আহত হয়েছে আরও হাজার হাজার ফিলিস্তিনি।

শুক্রবারও ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের চালানো গুলিতে দু’জন নিহত হন। গাজা উপত্যকার এ ইসরাইলি হত্যাকাণ্ড ও ‘মানবতাবিরোধী অপরাধ’ তদন্তে একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর।

মিখাইল ফ্রাইডম্যানসহ রাশিয়ার ইহুদি ধনী ব্যবসায়ীরা জেনেসিস পুরস্কার প্রবর্তন করেন। ইসরাইলের প্রধানমন্ত্রীর দফতর ছাড়াও ইসরাইলের ইহুদি এজেন্সি জেনেসিস ফাউন্ডেশনের সহযোগী।

যুগান্তর ডেস্ক

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!