ইউরোপীয় পার্লামেন্টের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকায়

ইউরোপীয় পার্লামেন্টের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকায়

রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে এবং বাংলাদেশের সাথে কূটনৈতিক, বাণিজ্যিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ইউরোপীয় পার্লামেন্টের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকা এসেছে। প্রতিনিধি দলের একটি অংশ বাংলাদেশ হয়ে মিয়ানমার যাবে। অপর অংশ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে আলাপ করতে বাংলাদেশে থেকে যাবে।

১১ সদস্যের এই প্রতিনিধি দলে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক সাব-কমিটির প্রধান পিয়ার অ্যান্তোনিও, পররাষ্ট্র বিষয়ক কমিটির উরমাস পেইট, দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক ডেলিগেশনের মার্স তারাবিলা ও দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশন প্রধান জেইন ল্যাম্বার্ড রয়েছেন।

প্রতিনিধি দলের একটি অংশ আজ রাতে ঢাকা পৌঁছে কক্সবাজার গেছে। অপর অংশ আগামীকাল ঢাকায় পৌঁছে কক্সবাজার যাবে।

প্রতিনিধি দলটি কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে। তারা বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতিও দেখবে। প্রতিনিধি দলটি আন্তর্জাতিক এনজিওদের সাথে মতবিনিময় করবে।

কক্সবাজার থেকে ঢাকায় ফিরে জেইন ল্যাম্বার্ডের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে থেকে যাবে। অন্যরা মিয়ানমার যাবে। সেখানে তারা রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার নেতৃবৃন্দের সাথে আলাপ ও রাখাইন রাজ্য পরিদর্শন করবেন।

জেইন ল্যাম্বার্ডের নেতৃত্বে প্রতিনিধি দল ঢাকায় ফিরে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাত করবে। পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে তাদের সাক্ষাত করার কথা ছিল। বর্তমানে তিনি কারাবন্দি থাকায় বিএনপির উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের সাথে প্রতিনিধি দলের বৈঠক হতে পারে।

সফর শেষে জেইন ল্যাম্বার্ড সংবাদ সম্মেলনের মাধ্যমে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধি দলের বাংলাদেশ সফরের ওপর আলোকপাত করবেন।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!