ভিসার জন্য আর কতদিন অপেক্ষা করবে ফ্রান্সে বসবাসকারী বিদেশীদের পরিবারের সদস্যরা

নয়ন এনকে, প্যারিস : মার্চ ২০২০ থেকে স্বাস্থ্য সংকটের কারণে বৈধভাবে ফ্রান্সে বসবাসকারী বিদেশীদের পরিবারের সদস্যদের ফ্রান্সের আনার অনেক ভিসার আবেদন জমা হয়ে আছে। যার কারণে বৈধভাবে ফ্রান্সে বসবাসকারী বিদেশীরা এবং তাদের পরিবারের সদস্যদের অনেক প্রবলেমে দিন কাটাতে হচ্ছে। ভিসা আবেদনকারীরা এই ব্যবস্থাটিকে “বৈষম্যমূলক” বলে মনে করে।

কোভিড –১৯ নিয়ন্ত্রণ করার প্রয়োজনে ভিসা আবেদনের প্রক্রিয়া মার্চ মাস থেকে বন্ধ করা হয়েছিল এবং ফ্রান্স দূতাবাসের ওয়েবসাইটে নোটিশ দিয়ে রেখেছিল যে “পারিবারিক পুনর্মিলনের ভিসা পরিষেবা ধীরে ধীরে পরিবারের পুনর্নির্মাণ অ্যাপ্লিকেশনগুলির জন্য সাক্ষাত্কার পুনরায় শুরু করছে। নিবন্ধনের তারিখ অনুসারে পরিবারগুলি সরাসরি দূতাবাস যোগাযোগ করবে। ২০১৯ সালে নিবন্ধভুক্ত পরিবারগুলিকে শীঘ্রই ডাকা হবে” কিন্তু অনেক পরিবার ভিসা পাওয়ার অপেক্ষায় বসে আছে।

ফ্রান্সে অনেক মা বা বাবা তাদের প্রিয়জনের কাছে থেকে অনেক দূরে আছে, অনেক মা বা বাবা তাদের ছেলে মেয়ের সাথে কাটাতে পারছে না তাদের ভাল স্মৃতিময় সময়, দেখতে পারছে না তাদের ছেলে মেয়েদের বড় হতে।

তাদের অর্ধাঙ্গ পাশে না থাকার কারণে তাদের জীবনটা খুব ভারী হয়ে গিয়েছে বলে জানান ফ্রান্সে বসবাসকারী অনেক বিদেশী। বিদেশীদের কাছে এটি বৈষম্য কারণ তারা কাজ করে এবং তারা করদাতা কিন্তু তার পরেও ফ্রান্সে মাটিতে যে সকল মানুষ বসবাস করে তাদের মতো সমান অধিকার পাচ্ছে না কিন্তু সমান অধিকার পাওয়া উচিত। তাহলে তাদের কেন নেই?

“বেশ কয়েকটি মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে” বলে মনে করেন অনেক সংগঠন যার কারণে ১৬ ডিসেম্বর ২০২০, মানবাধিকার লীগ “Ligue des droits de l’Homme” সহ নয়টি সংগঠন এই বিষয়টি নিয়ে কাউন্সিল অফ স্টেটের বিচারকের নিকট একটি মামলা করছে। তারা এই সিদ্ধান্ত নিয়েছে কারণ কয়েকটি মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে যেমন আশ্রয়ের অধিকার, পরিবারের সাথে বসবাস করার অধিকার এবং সন্তানের সর্বোত্তম স্বার্থের প্রতি শ্রদ্ধার অধিকারগুলি লঙ্ঘন করেছে।

নয়ন এনকে মনে করেন যে “দূতাবাস এবং কনস্যুলেটের প্রাচীর তৈরি করেছে তার বুঝতে পারছে না ফ্যামিলিগুলির শত শত কষ্ট, পরিবার থেকে দূরে থাকার যন্ত্রণা“।

ভিসা আবেদনকারীদের জন্য প্রবলেম আর প্রবলেম স্বাভাবিক পরিস্থিতিতে ভিসা পেতে পেতেই সময় লেগে যায় অনেক দিন আর এখন এই মহামারীর সময় আরও অনেক কঠিন হয়ে যাচ্ছে ভিসা পেতে ফ্রান্সে বসবাসকারী বিদেশীদের পরিবারের সদস্যদের জন্য কিন্তু আশা করা যাচ্ছে বিভিন্ন সংগঠন খুব শিগ্রই এই সমস্যার সমাধান করতে পারবে।
সূত্র:দৈনিকনবোদয়

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!