আন্দোলনরত শিক্ষার্থীদের নির্যাতনের প্রতিবাদে লন্ডনে প্রতীকী অনশন

আবদুল্লাহ আল মামুন, লন্ডন থেকে

লন্ডনে ভয়েস ফর বাংলাদেশের প্রতীকী অনশন

বাংলাদেশে নিরাপদ সড়ক আন্দোলনের সমর্থনে ও ছাত্রছাত্রীদের নির্যাতনের প্রতিবাদে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে প্রতীকী অনশন করেছে ভয়েস ফর বাংলাদেশ নামে প্রবাসী একটি সংগঠন।

রোববার পূর্ব লন্ডনের ঐতিহাসিক আলতাব আলী পার্কে অনুষ্ঠিত প্রতীকী অনশনে নিপীড়ন ও বল প্রয়োগের মাধ্যমে বাসের চাপায় পিষ্ট সহপাঠীর হত্যার বিচারের দাবিতে স্কুলের কোমলমতি ছাত্রছাত্রীদের আন্দোলনকে দমনের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।

বিভিন্ন শহর থেকে লন্ডনে আসা বিপুলসংখ্যক ছাত্রছাত্রী শিক্ষক পেশাজীবী ও প্রতিবাদী নারী-পুরুষ এই প্রতীকী অনশনে অংশগ্রহণ করেন। প্রতিকী অনশন থেকে তারা নিরাপদ সড়ক আন্দোলনের ৯ দফা দাবির প্রতি সমর্থন দেয়। পাশাপাশি নিহত ও আহতদের রক্তমাখা ছবিসহ বিভিন্ন প্রতিবাদী স্লোগান দেয় তারা। একই সঙ্গে সরকার ও সরকারদলীয় ছাত্র সংগঠনের অপহরণ গুম গুলি হত্যা ও ধর্ষণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়।

অনশন শেষে এক আলোচনায় সংগঠনের যুক্তরাজ্য শাখার নির্বাহী সদস্য কানিজ ফাতেমা ও আলাউদ্দিন রাসেলের পরিচালনায় বক্তারা নিরাপদ সড়ক আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন। তারা আন্দোলনরত ছাত্রছাত্রীদের ওপর নির্যাতনের তীব্র নিন্দা প্রকাশ করে অনতিবিলম্বে তাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে নির্যাতন বন্ধের আহ্বান জানান। অন্যথায় প্রবাস থেকে সবাইকে একত্র করে কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারি দেয়া হয়।

আলোচনা সভায় সংগঠনের প্রতিষ্ঠাতা আতা উল্ল্যাহ ফারুক, অধ্যাপক এম এ মালেক, হাসনাত হোসেন এমবিই, মেজর (অব.) সিদ্দীক, ড. আলা উদ্দিন, বাংলাদেশি স্টুডেন্ট ইউনিয়নের আহ্বায়ক এসএইচ সোহাগ, ভয়েস ফর বাংলাদেশের যুক্তরাজ্য শাখার আহ্বায়ক ফয়সাল জামিল, আবদুর রহিম, নূর হোসেন, আবুল হোসেন নিজাম, লুৎফর রহমান, জাহাঙ্গীর হোসেন,আব্রারার ইলিয়াস লুৎফর রহমান লিংকন আকলিমা মুন্নি, মাহমুদুল হাসান, পরভেজ আজম, মনোয়ার মোহাম্মদ, নাজিয়া আক্তার, এমদাদ হোসেন টিপু, ড. মুজিবুর রহমান, মিছবাউজ্জামান সুহেল, অ্যাডভোকেট তাহির চৌধুরী, জসিম উদ্দিন সেলিম, এনামুল হক লিটন, সফিকুল ইসলাম রিবলু, মাওলানা শামীম আহমদ, জাহাঙ্গীর হোসেন, শফরাজ শরফু, আবু নাসের শেখ, ফজলে রহমান পিনাক, মারুফ গিয়াস বাপ্পী, রাসেল রহমান, সাদিয়া টুম্পা, আবদুল ওয়াহাব রুবেল প্রমুখ বক্তব্য দেন।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!