আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী করার প্রক্রিয়া শুরু!

মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিম দেশটির উপ নির্বাচনের প্রচারণা শুরু করেছেন। উপকূলীয় শহর পোর্ট ডিকসন আসনের জন্য লড়বেন সাবেক এই প্রধানমন্ত্রী। শনিবার নিজের মনোনয়নপত্র জমা দেন তিনি।

উপ নির্বাচনে জয়ী হলে পার্লামেন্টে এমপি হিসেবে প্রবেশের সুযোগ পাবেন আনোয়ার ইব্রাহিম। এর ফলে প্রধানমন্ত্রী হওয়ার পথে আনোয়ার ইব্রাহিম আরও একধাপ এগিয়ে যাবেন।  এই নির্বাচনে ছয় প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

আনোয়ার ইব্রাহিমের এই পদক্ষেপের মাধ্যমেই মূলত তাকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী করার প্রক্রিয়া শুরু হলো। কেননা, চলতি বছর মে মাসে দেশটির নির্বাচনের আগ-মুহূর্তে জোট বাধেন মাহাথির ও কারাবন্দি ইব্রাহিম। শর্তই ছিলো জয়ের পর তাকে সাধারণ ক্ষমার মাধ্যমে মুক্তি দেবেন প্রধানমন্ত্রী। আর সংবিধান মেনেই দু’বছরের মধ্যে প্রধানমন্ত্রীত্ব হস্তান্তর করবেন মাহাথির মোহাম্মদ। সে লক্ষ্যেই এগোচ্ছে রাজনৈতিক কর্মসূচি।

উল্লেখ্য, ২০১৫ সালে মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত আনোয়ার ইব্রাহিমকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। সমকামিতার অপরাধে আনোয়ারের তার এই সাজা হয়েছিল। তবে আনোয়ার ইব্রাহিম এই রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যায়িত

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!