অতিরিক্ত যাত্রী কমাতে ৮০ জনকে নৌকা থেকে সাগরে ফেলে দিলো পাচারকারীরা

করোনা মহামারির মধ্যেও থেমে নেই অবৈধ অভিবাসন। বুধবার পূর্ব আফ্রিকার দেশ জিবুতি থেকে ইয়েমেনগামী একটি নৌকায় অতিরিক্ত যাত্রী বোঝাই হয়ে গেলে সেখান থেকে ৮০ জনকে ছুড়ে ফেলে পাচারকারীরা। এতে অন্তত ২০ জন মারা গেছেন। এসব অভিবাসনপ্রত্যাশী কোন দেশের নাগরিক, তা এখনও নিশ্চিত নয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এক বিবৃতিতে জানিয়েছে, আফ্রিকার বহু মানুষ এখনও মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলোতে গিয়ে ভাগ্যবদলের আশায় রওয়ানা দিচ্ছেন বেআইনি পথে। একাজ করতে গিয়ে সম্প্রতি প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন অভিবাসনপ্রত্যাশী।

বিবৃতিতে বলা হয়, নৌকাটিতে শিশুসহ অন্তত ২০০ জন অভিবাসনপ্রত্যাশী উঠেছিলেন। তখন পাচারকারীরা অতিরিক্ত লোক হয়ে গেছে বলে চিৎকার করতে থাকে। এপর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বেঁচে যাওয়া লোকদের জিবুতিতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আফ্রিকান অভিবাসনপ্রত্যাশীরা সাধারণত ‘হর্ন অব আফ্রিকা’ বলে খ্যাত এলাকাগুলো থেকে রওয়ানা দিয়ে প্রথমে ইয়েমেনে প্রবেশ করেন। গত অক্টোবরেই জিবুতির কাছে নৌকা থেকে ফেলে দেওয়ায় আট অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছিল। ২০১৮ সালে এই রুটেই একটি নৌকা ডুবে ৩০ জনের মৃত্যু হয়েছিল। এ ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিরা গুলি চলার কথা উল্লেখ করেছিলেন।(প্রবাসের আলো)

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!