‘মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে আদালত কোন রায় দেয় নি, প্রধানমন্ত্রী মিথ্যাচার করেছেন’

তার ফেসবুক স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-
আমাদের কান চিলেই নেয়…।

মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে আদালতের যে রায়ের কথা বলা হচ্ছে, তা মূল রায় নয়। এই অংশটা আদালতের পর্যবেক্ষণ (the reservation of 30%quota the children of fredoom fighter Shall be followed strictly,any case if the quota cant be filled up the concerned post be kept vacant)

মূল রায় নয়। মূল রায় মানা বাধ্যতামূলক।অমান্য করলে আদালত অবমাননা করা হয়। পর্যবেক্ষণ মানা বাধ্যতামূলক নয়। এই পর্যবেক্ষণেও নাতি- পুতিদের(Grand Children) কথা লেখা হয়নি।
মুন সিনেমা হলের মামলায় আদালতের তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে পর্যবেক্ষণ ছিল, সংসদ চাইলে আরও দুই মেয়াদ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে পারে। সরকার তা মানেনি। এতে আদালত অবমানাও হয়নি।কারণ এটা মূল রায় ছিল না, ছিল পর্যবেক্ষণ।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী প্রথম দিন যা বলেছেন, দ্বিতীয় দিন সংসদেও প্রধানমন্ত্রী সেকথাই বলেছেন।হয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে ভুল বোঝানো হয়েছে, বা তিনি ভুল বুঝেছেন।এবং প্রধানমন্ত্রীর কাছেও সঠিক তথ্য পৌঁছায়নি বলেই মনে হচ্ছে।

তিনি গত ১১ এপ্রিল কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছিলেন, ২মে বলেছিলেন ‘কোটা বাতিল হয়ে গেছে’- তার থেকে সরে এসে গতকাল বলেছেন, আদালতের রায় থাকায় কোটা বাতিল করা যাবে না।
তাছাড়া এটা মুক্তিযোদ্ধা কোটা থাকা না থাকা বিষয়ক মামলা ছিল না।এটা ছিল ‘Government of Bangladesh vs Jamal Uddin Shikder (2062 of 2013) অন্য একটি মামলার পর্যবেক্ষণ।
এত বড় বড় আইনজীবী আছেন, তাদের কেউ ‘রায়’ আর ‘পর্যবেক্ষণ’র সঠিক ব্যাখ্যা দিয়ে বোঝাতে পারলেন না।

প্রসঙ্গ, বৃহস্পতিবার (১২ জুলাই) দশম জাতীয় সংসদের একুশতম অধিবেশনের সমাপনী ভাষণে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের কোটা নিয়ে হাইকোর্টের রায়ের প্রসঙ্গ টেনে বলেছেন, ‘মুক্তিযোদ্ধাদের যে কোটা তাতে হাইকোর্টের রায় রয়ে গেছে। যেখানে হাইকোর্টের রায়ে আছে যে, মুক্তিযোদ্ধাদের কোটা সংরক্ষিত থাকবে। তাহলে ওই কোটার বিষয়ে আমরা কীভাবে কোর্টের ওই রায় ভায়োলেট করবো। সেটা তো আমরা করতে পারছি না। এই রায় অবমাননা করে তখনতো আমি কনডেম্প অব কোর্টে পড়ে যাবো। এটা তো কেউ করতেই পারবে না।’

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!