ফরাসী নাগরিকত্বের পূর্ব শর্ত ভাষা সনদ পাবেন কিভাবে? সুমন খান

ফরাসী নাগরিকত্ব লাভের জন্য ফ্রান্সে বৈধভাবে যারা বাস করছেন সকলেই কিছূ শর্ত পুরন করলেই আবেদন করতে পারবেন। ফ্রান্সে বৈধভাবে অবস্থানের সময়, বেতন রশিদ, আয়কর রিটার্ন প্রভৃতি থাকার পরও শুধুমাত্র ভাষা সনদ না থাকায় অনেকেই আবেদন করতে পারছেন না। আবার অনেকে ভাষা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মতো যথেষ্ট সাহস সঞ্চয় করতে পারছেন না জন্য আবেদন করার যোগ্যতা অর্জন করছেন না।
ফরাসী নাগরিক হওয়ার জন্য ভাষার একটি ন্যূনতম সনদ দরকার। মোটামুটি বলতে পারা, বুঝতে পারা এবং নিজের চিঠি নিজেই পড়ে বুঝতে পারার মতো ভাষা জ্ঞান থাকলেই এ যোগ্যতা অর্জন করা যায়।
ফ্রান্সের নাগরিকত্ব লাভের জন্য ফরাসী ভাষায় B1 সনদ অবশ্যই থাকতে হবে। নাগরিকত্বের জন্য B1 বিষয়টি সহজ করা হয়েছে। TCF এবং FLI করেও নাগরিকত্বের জন্য আবেদন করা যায়।
আমরা যারা ফ্রান্সে বসবাস করি তাদের অধিকাংশই কাজ করেন। কাজ করার জন্য ভাষায় দক্ষতা অর্জন করা বেশ কঠিন হয়ে পড়ে।মনোযোগী ছাত্রের মতো B1 করা অনেকের পক্ষেই সম্ভব হয় না। সে কারনেই TCF বা FLI পরীক্ষায় পাশ করেও যে কেউ নাগরিকত্বের আবেদন করতে পারেন।
FLI (Français langue d’intégration) কি?
ফরাসী ভাষায় ন্যূনতম দক্ষতা লাভের জন্য FLI সবচেয়ে কার্যকর। এটি ২০১১ সাল থেকে B1 এর সমমান হিসেবে অর্ন্তভুক্ত হয়েছে। FLI মুলত তিন দিনের একটি কোর্স। যে কেউ এটা করতে পারেন। তিন দিনের প্রথম দুই দিনে ফ্রান্সের ইতিহাস, রাজনীতি, আদর্শ, মুলনীতি প্রভুতি বিষয়ে পড়ানো হয়। FORMATION CIVIC এর মতোই এটি। জাতীয়তা লাভের জন্য ‘LIVRET DU CITOYEN’ পড়া যেমন আবশ্যিক। ঠিক তেমনি FLI করতে এগুলি দরকার।
তিনদিনের কোর্সের শেষ দিনে একটি পরীক্ষা হয়। সে পরীক্ষায় এসব বিষয়েই প্রশ্ন করা হয়। পরীক্ষার পর এক সপ্তাহের মধ্যে ফলাফল পাওয়া যায়।
আমার জানামতে, অনেক বাংলাদেশী FLI সনদ দিয়ে নাগরিকত্ব পেয়েছেন। এমনকি যারা TCF পরীক্ষায় কৃতকার্য হতে পারেননি তারাও পরবর্তীতে তিনদিনের FLI পরীক্ষা দিয়ে সে সনদ নিয়ে দিব্যি ফরাসী নাগরিকত্ব লাভ করেছেন।
মনে রাখবেন FLI বা TCF এর সনদের মেয়াদ দুই বছর। সুতরাং ভাষা সনদ লাভের পর কাল বিলম্ব না করে নাগরিকত্বের আবেদন করুন।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!