প্যারিসে মলি দেবনাথের আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত।

ওয়াহিদুজ্জামান,প্যারিস,

”জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কবিতা,

কর্ষিত জমির প্রতিটি শস্যদানা কবিতা।

যে কবিতা শুনতে জানে না সে ঝড়ের আর্তনাদ শুনবে।

যে কবিতা শুনতে জানে না সে দিগন্তের অধিকার থেকে বঞ্চিত হবে।

যে কবিতা শুনতে জানে না সে আজন্ম ক্রীতদাস থেকে যাবে।”

আসলে তাই মনে হয়েছে। দুই বাংলার প্রখ্যাত আবৃত্তিশিল্পী মলি দেবনাথের কণ্ঠে যখন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, সত্যেন্দ্রনাথ দত্ত ও আবু জাফর ওবায়দুল্লাহ’র বহুল পঠিত কিছু কবিতার আবৃত্তি শুনছিলাম। গতকাল রোববার সন্ধ্যায় ‘আমরা ক’জন প্যারিসবাসী’র ব্যানারে এ আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত হয়। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়। আবৃত্তিশিল্পী সাইফুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনা মলি দেবনাথের কবিতা সন্ধ্যাকে শ্রোতাদেরকে আরো বিশেষ মোহিত করে রাখে।

অনুষ্ঠানে মলি দেবনাথকে ফুল দিয়ে বরণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, অসীম রায় ও অনাদি ভট্টাচার্য এতে লেখক ও আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রী, কবি আবু জুবায়ের, অভিনেতা গিয়াস বাবু, আবৃত্তিশিল্পী শর্মিষ্ঠা বড়ুয়া, কবি বদরুজ্জামান জামান, সাংস্কৃতিক কর্মী রাহুল চৌধুরী, মৌসুমি চক্রবর্তী ও অর্পিতা রায় প্রমুখ অংশগ্রহণ করেন। । বাঁশি এবং পিয়ানোতে সহযোগিতা করেন সঞ্জীব দেব, প্রদীপ ও আবেদ প্রমুখ । সবশেষে কবিতা সন্ধ্যা নিয়ে কবির ভাষায় বলতে হচ্ছে —- ” সশস্ত্র সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা সুপুরুষ ভালবাসার সুকণ্ঠ সংগীত কবিতা জিহ্বায় উচ্চারিত প্রতিটি মুক্ত শব্দ কবিতা রক্তজবার মতো প্রতিরোধের উচ্চারণ কবিতা। ”

[ ওয়াহিদুজ্জামান,প্যারিস ]আগামী সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে গার্জসারসেলে এম সি ইনস্টিটিউট।আসন সংখ্যা সীমিত।ভর্তি চলছে।Image may contain: 1 person, text

 

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!