পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু

আজ শনিবার পবিত্র হজ। বাংলাদেশসহ সারা বিশ্বের প্রায় ২০ লাখ মুসল্লি হজের মূল আনুষ্ঠানিকতা পালনের জন্য আরাফাত ময়দানে জড়ো হয়েছেন।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা লাখ লাখ মুসল্লি মহান আল্লাহ রব্বুল আল আমিনের দরবারে এভাবেই নিজের উপস্থিতি জানান দিচ্ছেন।

পাহাড় ঘেরা পবিত্র নগরী মিনায় হাজার হাজার তাঁবুর নিচে অবস্থান করা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২০ লাখ হাজি ভোরে ফজরের নামাজ পড়ে রওনা হন আরাফাতের পবিত্র ময়দানের দিকে। সেখানে তারা দিকনির্দেশনামূলক খুতবা শুনবেন। মোনাজাতে দোয়া করবেন সকলের জন্য।

পবিত্র আরাফাত ময়দানে সারাদিন চলবে হজের মূল আনুষ্ঠানিকতা। এই পবিত্র আরাফাত ময়দানেই বিদায় হজে ভাষণ দিয়েছিলেন মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

দুপুরে আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বারে দাঁড়িয়ে সারা দুনিয়ার মুসলমানদের জন্য দিক নির্দেশনামূলক খুতবা দেয়া হবে। খুতবা শেষে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হবে।

এর পর জোহর ও আসরের মাঝামাঝি সময়ে আরাফাত ময়দানেই এক সঙ্গে সকল হাজি নামাজ আদায় করবেন। সূর্যাস্তের আগ পর্যন্ত পবিত্র এই ময়দানেই চলবে হাজিদের ইবাদত বন্দেগি। হজের নিয়ম অনুযায়ী সূর্যাস্তের সঙ্গে সঙ্গে হাজিরা রওনা হবেন পরবর্তী গন্তব্য মুজদালিফার দিকে।

পবিত্র হজ উপলক্ষে মক্কা, মদিনা, মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা ও এর আশে পাশের এলাকায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। প্রায় ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি পবিত্র হজ পালন করতে বর্তমানে মিনায় রয়েছেন।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!