দেশকে এগিয়ে নিতে হলে প্রবাসীদের অবশ্যই মূল্যায়ন করতে হবে – মহীউদ্দিন খান আলমগীর

আব্দুল মোমিত (রোমেল) প্যারিস, ফ্রান্স

দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে প্রবাসীদের মূল্যায়ন করতে হবে ।প্রবাসীরা আমাদের দেশের সম্পদ তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আমাদের অর্থনীতি এগিয়ে যাচ্ছে ।তাই প্রবাসীরা দেশে যখন আসবেন তাদেরকে অবশ্যই সম্মান প্রদর্শন করতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক- স্বরাষ্ট্রমন্ত্রী ,মহীউদ্দীন খান আলমগীর।
রোববার ফ্রান্সে আমাদের কথা টোয়েন্টিফোর ডটকম অনলাইন টিভি চ্যানেলে তিনি সরাসরি লাইভ টকশোতে এ মন্তব্য করেন।
বিমানবন্দরে হয়রানি বন্ধের প্রসঙ্গে প্রশ্ন উত্থাপন করলে সাবেক এই স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রবাসী বান্ধব সরকার । প্রবাসীদের নিয়ে কাজ করছে এবং প্রবাসীদের সর্বাত্বক নিরাপত্তা দেয়ার জন্য তারা বদ্ধপরিকর।তিনি বলেন, প্রবাসীদের অধিকার বাস্তবায়নের জন্য তিনি সংসদে প্রস্তাব তুলবেন প্রয়োজনে সকল সংসদ সদস্যদের নিয়ে তিনি জোরালো ভূমিকা রাখবেন এবং এ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে ব্যক্তিগতভাবে ও আলোচনা করবেন ।ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি প্রসঙ্গে তিনি বলেন অনেক সময় প্রবাসীরা কর না দিয়ে স্বর্ণ নিয়ে আসেন অথবা অনেক সময় মাদক দ্রব্য নিয়ে আসেন এগুলো থেকে প্রবাসীদের বিরত থাকতে হবে।
সিলেট বিমানবন্দর নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন ,পর্যাপ্ত সিলেটি যাত্রী বিমান বন্দরে না থাকাতে অনেক সময় সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করতে বিঘ্ন ঘটে ।মধ্যপ্রাচ্যের প্রবাসী যাত্রীদের অধিকাংশই বিমানবন্দরের নানা বিড়ম্বনার শিকার হন তাদের এই বিড়ম্বনা থেকে মুক্তি দিতে বিমানবন্দরের কর্মচারীদের সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেবেন।
মধ্যপ্রাচ্যে আমাদের নারী শ্রমিকরা নির্যাতিত হচ্ছেন এবং দেশে ফিরে আসছেন তাদের জীবনমান উন্নয়নের জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা নিয়েছে বলে তিনি নিশ্চিত করেন|
প্রবাসীদের মৃতদেহ সরকারি খরচে দেশে স্বজনের কাছে পৌঁছানোর দায়িত্ব সরকার নেবে তবে ইমিগ্রেশন এর কিছু শর্ত সাপেক্ষ বলে জানিয়েছেন । বিমানবন্দরের নিরাপত্তা ইস্যুতে প্রথমদিকে উপস্থাপকের প্রশ্নটি এড়িয়ে গেলেও পরবর্তীতে আরেক প্রশ্নের জবাব তিনি জানান, দুই একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য বাংলাদেশের বিমানবন্দরগুলোতে নিরাপত্তা বলয় দুর্বল বলার কোন অবকাশ নেই। বাংলাদেশে তথ্য প্রযুক্তির দিক থেকে এগিয়ে যাচ্ছে এবং এ তথ্য প্রযুক্তিকে ব্যবহার করে বাংলাদেশের প্রধানমন্ত্রী সহ প্রত্যেকটি নাগরিকের নিরাপত্তা ব্যবস্থা ইতিমধ্যে বেশ জোরদার করা হয়েছে ।
এদিকে রোববার বিকেলে ফ্রান্সের রাজধানী প্যারিসের বিডি হলে ফ্রান্স আওয়ামী লীগের আয়োজনে দলের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি যোগ দেন।
অনুষ্ঠান শেষে অতিথির সাথে একান্ত আলাপচারিতা করেন ফ্রান্স আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহীন আরমান চৌধুরী। তিনি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরকে অনুরোধ করেন যে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং সমৃদ্ধশালি হচ্ছে বিশ্বে মাথা উঁচু করে আমরা দাঁড়াতে শিখেছি কিন্তু, যাদের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে আমরা এসব অর্জন করছি সেই সমস্ত কোটি প্রবাসীদের অধিকার বাস্তবায়ন করার জন্য সরকারকে কাজ করতে হবে। তিনি জোর দাবি জানান সংসদে যেন এ নিয়ে জোরালো একটি বক্তব্য প্রদান করার আশ্বাস দিয়েছেন তা যেন বাস্তবায়িত হয়। যাতে প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হয়।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!