ইসলামকে কটাক্ষ করে বই লিখতে গিয়ে মুসলিম হলেন নেদারল্যান্ডসের সাবেক এমপি

ইসলামকে কটাক্ষ করে বই লিখতে গিয়ে মুসলিম হলেন নেদারল্যান্ডসের সাবেক এমপি

ইসলামকে কটাক্ষ করে একটি বই লিখতে গিয়ে মুসলিম হলেন নেদারল্যান্ডসের সাবেক সংসদ সদস্য(এমপি) জোরাম ভ্যান ক্ল্যাভেরেন।

সোমবার তিনি আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন বলে ‘ডাচ রেডিও’র বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যম ‘পলিটিকো’

ভ্যান ক্ল্যাভেরেন ডাচ রেডিও’কে বলেন, বইটি লেখার সময় আমি ইসলাম ধর্মের অনেক বিষয় সম্পর্কে ভালোভাবে জানতে পারি, যা আমাকে মুসলিম হতে অনুপ্রাণিত করেছে।

ভ্যান ক্ল্যাভেরেন ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ফ্রিডম পার্টি’র(পিভিভি) এমপি ছিলেন। কিন্তু দলটির নেতা গির্ট উইল্ডার্স ২০১৪ সালে একটি র‌্যালিতে তার সমর্থকদের কাছে জানতে চান যে তারা দেশটিতে মরক্কোর নাগরিক বেশি নাকি কম দেখতে চায়। সবাই ‘কম! কম! কম!’ বলে উঠে।

এরপর ভ্যান ক্ল্যাভেরেন পিভিভি থেকে বেরিয়ে নিজেই একটি দল গঠন করেন। কিন্তু ২০১৭ সালের জাতীয় নির্বাচনে তার দল একটি আসনেও জয়লাভ করতে পারেনি। শেষমেশ তিনি রাজনীতি থেকে দূরে সরে যান।

নেদারল্যান্ডসের সংবাদপত্র ‘এনআরসি হ্যান্ডেলসব্ল্যাড’র খবরে বলা হয়, পিভিভি’র রাজনীতিক হিসেবে তিনি কঠোর ভাষায় ইসলামের সমালোচনা করতেন। তিনি বলতেন, ‘ইসলাম হলো মিথ্যা’ আর কুরআন হলো বিষ’।

গণমাধ্যমটিকে সাক্ষাৎকার প্রদানকালে ইসলাম ধর্ম সম্পর্কিত আগের বিরূপ মন্তব্যে জন্য এই নও মুসলিম নিজেকে দোষী মনে করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, পিভিভি’র নীতি অনুসারে প্রত্যেকটি খারাপ বিষয়ই কোনও না কোনোভাবে ইসলামের সঙ্গে জড়িত।

এর আগে পিভিভি’র আরেক সাবেক কর্মকর্তা আর্নল্ড ভ্যান ডুর্ন ইসলাম ধর্ম গ্রহণ করেন। তিনি টুইটারে ভ্যান ক্ল্যাভেরেনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে লিখেছেন, কখনো ভাবিনি যে পিভিভি হবে ধর্মান্তরিত মুসলিমদের প্রজননস্থল।

কে/এমকে

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!